Home ধর্মীয় সোমবার কেনো মেয়েরা শিব লিঙ্গ পূজো করে? আসুন জেনে নি.....

সোমবার কেনো মেয়েরা শিব লিঙ্গ পূজো করে? আসুন জেনে নি…..

মেয়েরা কেন শিবলিঙ্গ পূজো করেন? জেনে নিন কারনটা

ভারতবর্ষে হিন্দুদের মধ‍্য প্রচলিত কথা, মেয়েরা শিবের মত বর চায়। কিন্তু কেন, কেন তারা শিবের মতই বর চান? আরও তো অনেক দেবতা – ব্রহ্মা, বিষ্নু অনেকেই তো আছেন! সত‍্যিই এটা একটি রহস‍্যের বিষয়।

পৃথিবীতে প্রত‍্যেকটার মেয়ের স্বপ্ন তার স্বামী তার মনের মত হবে, তার সব কথা শুনবে, তাকে সর্বদা সাপোর্ট করবে এবং যথেষ্ট সম্মান করবে।কিন্তু কখনও কী সব ইচ্ছে পূরন হয়?
সে পূরন হোক বা না হোক, ওসব বাদ দিয়ে মেয়েরা ভগবানের কাছে শিবের মত স্বামী প্রার্থনা করে।

অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় শিবের ভক্তরা অধিকাংশই অবিবাহিত মহিলারা। শিবরাত্রীর দিনে অবিবাহিত মহিলারা সকাল থেকে উপোস খরে শিবলিঙ্গের মাথায় জল ঢালেন এবং তাঁর মত বর প্রার্থনা করেন।

পৃথিবীর সমস্ত মেয়েরাই চায় যার সঙ্গে তার বিয়ে হবে সে যেন অত‍্যন্ত সাহসী হয় এবং অন‍্যায়ের বিরুদ্ধে রুখে দাড়াতে যেন পিছপা না হয়।

হিন্দুশাস্ত্রে শিব হলেন একমাএ সাহসী দেবতা, যার সাহস নতুন করে কিছু বলার নেই। বিভিন্ন শাস্ত্রকথায় জানা যায়, কীভাবে তিনি সৃষ্টিতে মেতেছেন আর কীভাবে তিনিদুষ্টেরও দমন করেছেন।
মেয়েদের তার মত পুরুষ সর্বদা পছন্দের যে তার অনুভূতিগুলোকে প‍্রাধান‍্য দেবে।
ভগবান শিব হলেন এমনই একছন দেবতা যিনি দেবতা অসুরের মধ‍্য কৌন পক্ষপাতিত্ব করেননি।সবসময় সবার ভালো চেয়ে গেছেন।
শাস্ত্র থেকে জানা যায়, তিনি অনেক সাংসারিক দুঃখকষ্ট ভোগ করেছেন কিন্তু তা সত্বেও নিয়তির বিধানকে অস্বীকার করেননি।
দেবাদিদেব কতটা শান্ত স্বভাবের মানুষ সেটা আমরা প্রত‍্যেকেই জানি। পরিস্থিতি যতই বাজে আসুক না কেন, ঠান্ডা মাথায় সমস্ত রকম বাধা বিপত্তি দূর করেন।

এসব কারনেই হয়ত সারাদিন মেয়েরা উপোস করে বাবা শিবের মাথায় জল ঢেলে এই বরগুলি প্রার্থনা করেন। কিন্তু নিয়তিকে তো মেনে নিতেই হবে। কজনের কপালেই বা সেই সৌভাগ্য জোটে?

তবে প্রার্থনা করতে আপত্তি কোথায়!

- Advertisment -

জনপ্রিয়

সরস্বতী নাট্যোৎসবের দ্বিতীয় পর্যায় অনুষ্ঠিত হতে চলেছে উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে

করোনা প্রকোপ খানিক শান্ত হতে না হতেই এই শীতের মরসুমে নাট্যপিপাসু দর্শকদের কাছে সবচেয়ে আনন্দের বিষয় কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হওয়া নাট্যোৎসবে...

“পাই” এর উৎসবে মাতলো কলকাতা। ২০ থেকে ২৬ শে জানুয়ারি পর্যন্ত চললো সেলিব্রেশন

কলকাতায় গল্ফগ্রীনে পুরো সপ্তাহ ধরে চললো "পাইয়ের উৎসব"। "দ্য পাই হাউসের" পক্ষ থেকে আন্তর্জাতিক পাই ডে উপলক্ষে ২০ থেকে ২৬ শে জানুয়ারি সেলিব্রেট করা...

কলকাতা প্রেক্ষাপট এর নাট্য – পার্বণ

ভারতীয় সংকৃতির পীঠস্থান আমাদের এই বাংলা । নাট্যচর্চা বাংলার তথা ভারতীয় সংস্কৃতির এক অভূতপূর্ব ধারাকে বহন করে নিয়ে চলেছে প্রাচীনকাল থেকেই । বরাবরই বিভিন্ন...

সুযোগ পেলে আমিও স্বাস্থ্য সাথীর কার্ড করাবো” বললেন দিলীপ ঘোষ

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে এবার সামিল রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। স্বাস্থ্য সাথীর কার্ড করেছেন দিলীপ ঘোষ ও তার পরিবার এমনই দাবি করলেন বীরভূম...