Home ফিচার এই পাঁচটি অভ্যাস আয়ত্ত করলেই বদলে যাবে আপনার, জীবনে টাকা আসবে ভরে...

এই পাঁচটি অভ্যাস আয়ত্ত করলেই বদলে যাবে আপনার, জীবনে টাকা আসবে ভরে ভরে

সাফল্য হলো সোনার হরিণ কিংবা রাতের শেষ ট্রেনটা ধরার মতো। সবার মনের প্রশ্ন “সোনার হরিণ দেখতে পাবো তো?, বা রাতের শেষ ট্রেনটা ধরতে পারবো তো?” কেউ বছরের পর বছর সাফল্যের জন্য দৌড়াচ্ছে, কেউ বা মাঠে নেমেই গোল দিচ্ছে, আবার কেউ পরিশ্রম না করেই সাফল্যের জন্য একঘেঁয়ে জীবন কাটাচ্ছে। সাফল্যের সঙ্গে একটি জিনিসের খুব মিল সেটা হলো “ঘুড়ি ওড়ানো”।




লক্ষ্য করে দেখলে দেখতে পাবেন ঘুড়ি যত ওপরের দিকে ওড়ানোর চেষ্টা করবেন ততই আপনাকে হওয়ার বিরুদ্ধে সুতোয় টান দিতে হবে, আর হওয়ার সাথে তাল মিললেই ঘুড়ি নিচে নেমে আসবে। তাই পক্ষে থেকে নয় বিপক্ষে থেকে তবেই জীবনে সাফল্য আনা সম্ভব।

জেনে নিন কি করে জীবনে সাফল্য অর্জন করবেন:



স্বাস্থ্যকে গুরুত্ব দিন: শারীরিক ও মানসিক দুই আমাদের জীবনের গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যের সাথে জড়িয়ে থাকে অভ্যাস, খুব সহজেই আমরা কু অভ্যাসে জড়িয়ে পড়ি, তাই নজর রাখতে হবে কু অভ্যাসের চেয়ে বেশি যেনো সু অভ্যাসের দিকে নজর দি। সাফল্যের জন্য শরীরের দিকে নজর দিতে হবে, নিয়মিত শরীরচর্চা করতে হবে। সৃজশীলতার দিকে লক্ষ্য দিতে হবে। নেতিবাচক পরিবেশ ও মানুষদের থেকে দূরত্ব বজায় রাখতে হবে।

হ্যাঁ বা না ভেবে চিন্তে বলতে হবে: সফল ব্যক্তিরা সাধারণত হ্যাঁ বা না বলেন খুব ভেবে চিন্তে। বুদ্ধিবৃত্তিক বা সৃজশীল কোনো কাজের সুযোগ পেলে অবশ্যই হ্যাঁ বলুন। যে কাজ আনন্দ দেয় ও মনের বিকাশ ঘটায় সেই কাজের ক্ষেত্রে হ্যাঁ বলতে শিখুন।




অনেক কিছু পড়তে বা জানতে হবে: মানুষ হিসেবে আমরা কিন্তু সবকিছু জানি না। জানার জন্য আমাদেরকে বই পড়তে হবে সেটা ফিকশন হোক বা নন ফিকশন।

ভয়/ জড়তা: আপনি যদি সবার সামনে কথা বলতে ভয় পান বা কথা বলতে চান কিন্তু জড়তা কাজ করার ফলে বলতে পারেন না, সেই সব ব্যাক্তিরা ভয়কে জয় করতে শিখুন। আপনি যে বিষয়টিকে ভয় পান সেই ভয়টি কাটানোর চেষ্টা করুন না হলে আজীবন মনে জড়তা রয়ে যাবে। জড়তা কাটিয়ে সামনের দিকে এগিয়ে চললেই সাফল্য পাবেন।



সবকিছুকে আজকের বিষয় করতে শিখুন: অতীত বা ভবিষ্যৎ বলে কিছু নেই সবটাই আপেক্ষিক। সাফল্যের জন্য আপনাকে আজই কাজ করতে হবে। কাল করেছি বলে আজ করবো না বা আজ করছি তাই কাল আর করবো না এরকম চিন্তা ভাবনা থেকে বিরত থাকুন। আপনি যদি আজ কাজ করেন তাহলে আপনার জন্য দারুন ভবিষ্যৎ অপেক্ষা করছে। আর আপনি যদি আজ কাজ না করেন তাহলে বলবেন আমার অতীত ভালো কাটেনি। তাই প্রতিটা মুহূর্তে চেষ্টা করুন কাজ করার। সাথে পরিবার ও প্রিয়জনকে সময় দিন। মনে রাখবেন কাজের পাশাপাশি পরিবার ও প্রিয়জন যথেষ্ট গুরুত্বপূর্ণ জীবনে। আর চেষ্টা করুন প্রতিদিন নিজেকে ১ শতাংশ হলেও বদলে ফেলার।

- Advertisment -

জনপ্রিয়

সরস্বতী নাট্যোৎসবের দ্বিতীয় পর্যায় অনুষ্ঠিত হতে চলেছে উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে

করোনা প্রকোপ খানিক শান্ত হতে না হতেই এই শীতের মরসুমে নাট্যপিপাসু দর্শকদের কাছে সবচেয়ে আনন্দের বিষয় কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হওয়া নাট্যোৎসবে...

“পাই” এর উৎসবে মাতলো কলকাতা। ২০ থেকে ২৬ শে জানুয়ারি পর্যন্ত চললো সেলিব্রেশন

কলকাতায় গল্ফগ্রীনে পুরো সপ্তাহ ধরে চললো "পাইয়ের উৎসব"। "দ্য পাই হাউসের" পক্ষ থেকে আন্তর্জাতিক পাই ডে উপলক্ষে ২০ থেকে ২৬ শে জানুয়ারি সেলিব্রেট করা...

কলকাতা প্রেক্ষাপট এর নাট্য – পার্বণ

ভারতীয় সংকৃতির পীঠস্থান আমাদের এই বাংলা । নাট্যচর্চা বাংলার তথা ভারতীয় সংস্কৃতির এক অভূতপূর্ব ধারাকে বহন করে নিয়ে চলেছে প্রাচীনকাল থেকেই । বরাবরই বিভিন্ন...

সুযোগ পেলে আমিও স্বাস্থ্য সাথীর কার্ড করাবো” বললেন দিলীপ ঘোষ

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে এবার সামিল রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। স্বাস্থ্য সাথীর কার্ড করেছেন দিলীপ ঘোষ ও তার পরিবার এমনই দাবি করলেন বীরভূম...