Home উৎসব এবছরও কালীপুজোয় দক্ষিণেশ্বরে পুজো দিতে পারবেন ভক্ত ও দর্শিনার্থীরা

এবছরও কালীপুজোয় দক্ষিণেশ্বরে পুজো দিতে পারবেন ভক্ত ও দর্শিনার্থীরা

এবছরও কালীপুজোয় দক্ষিণেশ্বরে পুজো দিতে পারবেন ভক্ত ও দর্শিনার্থীরা, তবে করোনা আবহে এবছর হবে না প্রসাদ বিতরণ

ব্যতিক্রমী এই বছরে অনেক কিছুই হচ্ছে না আগের মতো। এবছর প্যান্ডেল হপিং নয় বরং ভার্চুয়ারি পুজোয় মেতেছিল সকলে। সামনেই কালীপুজো, এবছর কালীপুজোতেও প্রতিবারের মতো মন্দির চত্বরে বসে পুজো দেখা, প্রসাদ এসবের সুযোগ নেই, তবে সারা রাত পুজো দেওয়া যাবে দক্ষিণেশ্বরে মায়ের মন্দিরে, তবে এক্ষেত্রে কড়া বিধি মেনে তবেই পুজো দেওয়া যাবে জানিয়েছে দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষ।



করোনার জেরে বেলুড়ে এবছর দুর্গাপুজোয় সাধারণের প্রবেশ নিষেধ ছিল, তাই আগামী ১৪ নভেম্বর কালীপুজোর দিনেও দক্ষিণেশ্বরে কি সাধারনের প্রবেশ নিষেধ থাকবে জানতে উদ্বিগ্ন ছিলেন অনেকেই।

সমস্ত নিয়ম আরও কড়া হবে, দূরত্ব বিধি মানা থেকে মন্দিরে যাতে ভিড় একেবারেই না হয় সেদিকে নজর দেওয়া হবে বলে জানিয়েছেন
মন্দিরের অছি ও সম্পাদক কুশল চৌধুরী।



প্রতি বছরই কালীপুজোর দিন হাজার হাজার ভক্তের ভিড় দেখা যায় দক্ষিণেশ্বর মন্দিরে। যত সন্ধ্যা হয় ভিড় তত বাড়ে। সরাসরি পর্দায় সম্প্রচারিত হয় ভবতারিণীর পুজো।

মন্দির সংলগ্ন চাতালে পুজো দেখতে ভিড় করেন ভক্তরা।
কয়েক হাজার মানুষ ভবতারিণীর পুজো শেষে সকালে প্রসাদ নিয়ে মন্দির থেকে যান।




এবছর করোনা আবহে মন্দিরের চাতাল বা নাটমন্দিরে একদমই ভিড় করা যাবে না।

চাতালের বদলে মন্দিরের বাইরের খোলামেলা চত্বরে বড় পর্দা লাগানো হবে। পুজো দেওয়ার পরেই বেরিয়ে যেতে হবে মন্দির থেকে৷

বর্তমানে দক্ষিণেশ্বর মন্দিরে দর্শনার্থী প্রবেশে অনেক নিয়ম চালু করা হয়েছে। শরীরের তাপমাত্রা পরীক্ষার পর স্যানিটাইজ়েশন টানেল পেরিয়ে মন্দির চত্বরে প্রবেশ করতে হয় প্রত্যেক দর্শনার্থীদের। দূরত্ব বিধি মেনে একসাথে মাত্র ১০জন দর্শনার্থীদেরকে মূল মন্দিরে পুজোর জন্য ঢুকতে দেওয়া হয়। ফুল ও সিঁদুর ছাড়া প্রবেশ করতে হয় মন্দিরে। ভক্তরা একটি নির্দিষ্ট পাত্রে পুজোর সমস্ত সামগ্রী রেখে দেয় সেগুলি তুলে নিয়ে পুজোর পর আবার তা ফেরত দেয় পিপিই পরা পুরোহিতেরা।




কালীপুজোয় যেখানে হাজার হাজার মানুষের ভিড় হয় সেখানে কালীপুজোয় দক্ষিণেশ্বরে পুজো দেওয়ার নিয়ম যে আরও কড়া হবে তা অনেকেই আন্দাজ করেছিল।

যেহেতু সারারাত পুজো চলবে তাই কালীপুজোর রাতে পুজোর সময় গর্ভগৃহে থাকা পুরোহিতরা সারারাতই পিপিই পড়ে থাকবেন।




কালীপুজোর রাতে মন্দিরের চাতালে দূরত্ব-বিধি মন্দিরের চাতালে ২০০ র অধিক মানুষ একসঙ্গে দাঁড়াতে পারবেন না৷ স্নানের পরিকল্পনা ছাড়া গঙ্গার ঘাটে থাকা যাবে না।




ভক্ত ও দর্শনার্থীদের কথা ভেবে আনলক-১ পর্বে খোলা হয়েছিল দক্ষিণেশ্বর মন্দির, সমস্ত বিধি নিয়ম মেনে মন্দিরে পুজো দিয়েছেন মানুষ। সতর্কতা মেনেই কালীপুজোর রাতেও পুজো দেওয়া কথা জানানোয় কালীপুজোয় পুজো দিতে পারবে এই খবরে আনন্দিত মায়ের ভক্তরা।

- Advertisment -

জনপ্রিয়

মায়ের মৃত্যুদিনে পথ পশুদের কল্যাণার্থে পারমিতা মুন্সী ভট্টাচার্য এর পরিচালনায় হয়ে গেলো ‘বর্ষ বরণে বিবিয়ানা’

পথপশুদের কল্যাণার্থে শিবানী মুন্সী প্রোডাকশনের 'বর্ষবরণে বিবিয়ানা' শীর্ষক বাংলা নববর্ষের ক্যালেন্ডার প্রকাশ হয়ে গেল। এই ক্যালেন্ডার থেকে সংগৃহীত অর্থ খরচ করা হবে পথ পশুদের...

কি করলে আপনাকে বা আপনার পরিবারকে ছুঁতে পারবেনা করোনা

বর্তমানের ভয়াবহ পরিস্থিতি থেকে নিস্তার পাওয়াটাই এখন সকল মানুষের একমাত্র লক্ষ্য. কিন্তু কিভাবে পাবো এই ভয়ানক কোবিড ১৯ এর হাত থেকে মুক্তি? কোবিড ১৯ ভাইরাস...

অতিমারির মধ্যেও প্রকৃতির আরো কাছে ফিরে যাচ্ছেন জয়া আহসান..

করোনা নামক ভয়ঙ্কর ভাইরাস বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে। সকলকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। কিন্তু শুভেচ্ছা জানাতে গিয়ে তার কণ্ঠে বিষন্নতা রয়েছে। চারিদিকে...

চারিদিকে অক্সিজেনের হাহাকার, এই পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন টলি তারকারা…

গোটা বিশ্ব আজ করোনা মহামারীর কবলে। Covid এর দ্বিতীয় ঢেউ তে লাফিয়ে বাড়ছে সংক্রমণ সাথে মৃত্যু। করোনার দ্বিতীয় ঢেউতে এই প্রথম দৈনিক সংক্রমণ বেড়ে...