Home উৎসব এবছরও কালীপুজোয় দক্ষিণেশ্বরে পুজো দিতে পারবেন ভক্ত ও দর্শিনার্থীরা

এবছরও কালীপুজোয় দক্ষিণেশ্বরে পুজো দিতে পারবেন ভক্ত ও দর্শিনার্থীরা

এবছরও কালীপুজোয় দক্ষিণেশ্বরে পুজো দিতে পারবেন ভক্ত ও দর্শিনার্থীরা, তবে করোনা আবহে এবছর হবে না প্রসাদ বিতরণ

ব্যতিক্রমী এই বছরে অনেক কিছুই হচ্ছে না আগের মতো। এবছর প্যান্ডেল হপিং নয় বরং ভার্চুয়ারি পুজোয় মেতেছিল সকলে। সামনেই কালীপুজো, এবছর কালীপুজোতেও প্রতিবারের মতো মন্দির চত্বরে বসে পুজো দেখা, প্রসাদ এসবের সুযোগ নেই, তবে সারা রাত পুজো দেওয়া যাবে দক্ষিণেশ্বরে মায়ের মন্দিরে, তবে এক্ষেত্রে কড়া বিধি মেনে তবেই পুজো দেওয়া যাবে জানিয়েছে দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষ।



করোনার জেরে বেলুড়ে এবছর দুর্গাপুজোয় সাধারণের প্রবেশ নিষেধ ছিল, তাই আগামী ১৪ নভেম্বর কালীপুজোর দিনেও দক্ষিণেশ্বরে কি সাধারনের প্রবেশ নিষেধ থাকবে জানতে উদ্বিগ্ন ছিলেন অনেকেই।

সমস্ত নিয়ম আরও কড়া হবে, দূরত্ব বিধি মানা থেকে মন্দিরে যাতে ভিড় একেবারেই না হয় সেদিকে নজর দেওয়া হবে বলে জানিয়েছেন
মন্দিরের অছি ও সম্পাদক কুশল চৌধুরী।



প্রতি বছরই কালীপুজোর দিন হাজার হাজার ভক্তের ভিড় দেখা যায় দক্ষিণেশ্বর মন্দিরে। যত সন্ধ্যা হয় ভিড় তত বাড়ে। সরাসরি পর্দায় সম্প্রচারিত হয় ভবতারিণীর পুজো।

মন্দির সংলগ্ন চাতালে পুজো দেখতে ভিড় করেন ভক্তরা।
কয়েক হাজার মানুষ ভবতারিণীর পুজো শেষে সকালে প্রসাদ নিয়ে মন্দির থেকে যান।




এবছর করোনা আবহে মন্দিরের চাতাল বা নাটমন্দিরে একদমই ভিড় করা যাবে না।

চাতালের বদলে মন্দিরের বাইরের খোলামেলা চত্বরে বড় পর্দা লাগানো হবে। পুজো দেওয়ার পরেই বেরিয়ে যেতে হবে মন্দির থেকে৷

বর্তমানে দক্ষিণেশ্বর মন্দিরে দর্শনার্থী প্রবেশে অনেক নিয়ম চালু করা হয়েছে। শরীরের তাপমাত্রা পরীক্ষার পর স্যানিটাইজ়েশন টানেল পেরিয়ে মন্দির চত্বরে প্রবেশ করতে হয় প্রত্যেক দর্শনার্থীদের। দূরত্ব বিধি মেনে একসাথে মাত্র ১০জন দর্শনার্থীদেরকে মূল মন্দিরে পুজোর জন্য ঢুকতে দেওয়া হয়। ফুল ও সিঁদুর ছাড়া প্রবেশ করতে হয় মন্দিরে। ভক্তরা একটি নির্দিষ্ট পাত্রে পুজোর সমস্ত সামগ্রী রেখে দেয় সেগুলি তুলে নিয়ে পুজোর পর আবার তা ফেরত দেয় পিপিই পরা পুরোহিতেরা।




কালীপুজোয় যেখানে হাজার হাজার মানুষের ভিড় হয় সেখানে কালীপুজোয় দক্ষিণেশ্বরে পুজো দেওয়ার নিয়ম যে আরও কড়া হবে তা অনেকেই আন্দাজ করেছিল।

যেহেতু সারারাত পুজো চলবে তাই কালীপুজোর রাতে পুজোর সময় গর্ভগৃহে থাকা পুরোহিতরা সারারাতই পিপিই পড়ে থাকবেন।




কালীপুজোর রাতে মন্দিরের চাতালে দূরত্ব-বিধি মন্দিরের চাতালে ২০০ র অধিক মানুষ একসঙ্গে দাঁড়াতে পারবেন না৷ স্নানের পরিকল্পনা ছাড়া গঙ্গার ঘাটে থাকা যাবে না।




ভক্ত ও দর্শনার্থীদের কথা ভেবে আনলক-১ পর্বে খোলা হয়েছিল দক্ষিণেশ্বর মন্দির, সমস্ত বিধি নিয়ম মেনে মন্দিরে পুজো দিয়েছেন মানুষ। সতর্কতা মেনেই কালীপুজোর রাতেও পুজো দেওয়া কথা জানানোয় কালীপুজোয় পুজো দিতে পারবে এই খবরে আনন্দিত মায়ের ভক্তরা।

- Advertisment -

জনপ্রিয়

সরস্বতী নাট্যোৎসবের দ্বিতীয় পর্যায় অনুষ্ঠিত হতে চলেছে উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে

করোনা প্রকোপ খানিক শান্ত হতে না হতেই এই শীতের মরসুমে নাট্যপিপাসু দর্শকদের কাছে সবচেয়ে আনন্দের বিষয় কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হওয়া নাট্যোৎসবে...

“পাই” এর উৎসবে মাতলো কলকাতা। ২০ থেকে ২৬ শে জানুয়ারি পর্যন্ত চললো সেলিব্রেশন

কলকাতায় গল্ফগ্রীনে পুরো সপ্তাহ ধরে চললো "পাইয়ের উৎসব"। "দ্য পাই হাউসের" পক্ষ থেকে আন্তর্জাতিক পাই ডে উপলক্ষে ২০ থেকে ২৬ শে জানুয়ারি সেলিব্রেট করা...

কলকাতা প্রেক্ষাপট এর নাট্য – পার্বণ

ভারতীয় সংকৃতির পীঠস্থান আমাদের এই বাংলা । নাট্যচর্চা বাংলার তথা ভারতীয় সংস্কৃতির এক অভূতপূর্ব ধারাকে বহন করে নিয়ে চলেছে প্রাচীনকাল থেকেই । বরাবরই বিভিন্ন...

সুযোগ পেলে আমিও স্বাস্থ্য সাথীর কার্ড করাবো” বললেন দিলীপ ঘোষ

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে এবার সামিল রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। স্বাস্থ্য সাথীর কার্ড করেছেন দিলীপ ঘোষ ও তার পরিবার এমনই দাবি করলেন বীরভূম...