Home দেশ স্বস্তির খবর দিল রাশিয়া... বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কার...

স্বস্তির খবর দিল রাশিয়া… বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কার…

বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কার করল রাশিয়া

বিশ্বজুড়ে করোনা যেভাবে বেড়ে চলেছে তাতে আতঙ্কিত গোটা বিশ্ব, কারণ করোনার কোনো ভ্যাকসিন তৈরী হয়নি৷ তবে এবার স্বস্তির খবর দিল রাশিয়া। বেশ কিছুদিন ধরে করা দাবিতে একধাপ এগিয়ে মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানালেন রাশিয়া আবিষ্কার করে ফেলেছে করোনার ভ্যাকসিন। এই ভ্যাকসিন দেওয়া হয়েছে তাঁর মেয়েকেও, সম্পূর্ণ নিরাপদ এবং প্রতিরোধ ক্ষমতাযুক্ত এই ভ্যাকসিন তাঁর মেয়েকে দিয়ে তিনি নিজের দাবি আরও জোড়ালো করেছেন।
বিশ্বজুড়ে মানুষের নজর এখন এই ভ্যাকসিনের দিকে।

মঙ্গলবার ভ্লাদিমির পুতিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভ্যাকসিন আবিষ্কারের কথা ঘোষণা করেছেন। তিনি জানান এদিন সকালেই সম্পূর্ণ হয়েছে ভ্যাকসিনের রেজিস্ট্রেশন। বিশ্বের মধ্যে প্রথম রাশিয়াই করোনার ভ্যাকসিন বাজারে আনছে।

রাশিয়ায় গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট তৈরী এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয় ৩৮ জনকে নিয়ে ১৮ জুন। ভ্যাকসিনের ট্রায়াল হয় দুই দফায়। প্রথম পর্যায়ের ট্রায়ালের পরে জানানো হয় এই ভ্যাকসিন মানুষের দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করছে মানুষের শরীরে। প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবকদের ভ্যাকসিন ট্রায়ালের পর পর্যবেক্ষনের জন্য তাদের রাখা হয় সরকারি হাসপাতালে।
ট্রায়ালে কারোর শরীরে ভ্যাকসিনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে জানানো হয়েছে। প্রথম দলের স্বেচ্ছাসেবকদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় ১৫ জুলাই, দ্বিতীয় দলকে ছাড়া হয় ২০ জুলাই।

অ্যাডেনোভাইরাসের স্ট্রেন থেকে ভেক্টর ভ্যাকসিন তৈরি হয়েছে বলে জানিয়েছেন
গ্যামেলিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারের ডিরেক্টর আলেকজান্ডার গিন্টসবার্গ।

এই টিকা মানুষের শরীরে কোনো খারাপ প্রভাব ফেলবে না, বরং শরীরের বি-কোষ ওভি টি-কোষকে সক্রিয় করবে এবং অ্যান্টিবডি তৈরির প্রক্রিয়াকে ভালো করবে, যার ফলে ইমিউন সিস্টেমকে আরও বেশি শক্তিশালী হবে জানান তিনি।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছেন
সেপ্টেম্বরের মধ্যে তৈরী হয়ে যাবে ভ্যাকসিনের কয়েক লক্ষ ডোজ। এক সপ্তাহের মধ্যেই শুরু হয়ে যাবে ডাক্তার, নার্স, স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়া।

- Advertisment -

জনপ্রিয়

Flixbug এর পক্ষ থেকে মহৎ উদ্যোগ! জানালেন দেব চক্রবর্তী…

চারিদিকের পরিস্থিতি বেশ উদ্বেগ জনক। করোনা অতিমারীর ভয় গ্রাস করেছে মানুষকে। এই ভয়াবহ পরিস্থিতির শিকার সর্ব স্তরের মানুষ। এই ভয়াবহ পরিস্থিতিতে মানুষের পাশে দাঁড়াতে দেখা...

এ.কে.Ray তৈরীর পেছনেও রয়েছে কিছু কাহিনী! জানালেন অরূপ, সুপ্রতীম…

সম্প্রতি ABO Ptrika কে দেওয়া সাক্ষাৎকারে অরূপ জানান তার প্রথম শর্ট ফিল্ম এ.কে.Ray খুব শীঘ্রই ফিল্ম ফেস্টিভ্যাল এবং OTT প্লার্টফর্ম এ মুক্তি পেতে চলেছে।...

কাকদ্বীপে অসহায় মানুষদের হাতে ত্রান তুলে দিলেন “বং গাই”(কিরণ দত্ত)…

মানুষের মনোরঞ্জনের মাধ্যম সিরিয়াল, সিনেমার পাশাপাশি ইউটিউবও বিনোদনের অনেকখানি জায়গা দখল করে রেখেছে. এখন ইউটিউব চ্যানেল গুলোর রমরমা যথেষ্ট বেড়েছে.বাংলার তেমনই এক ইউটিউবার হলো...

সেফ হোম খোলার পর, যীশু সেনগুপ্তের উদ্যোগে ত্রান পৌছালো সুন্দরবনের মানুষের কাছে…

এই করোনা পরিস্তিতিতে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন অনেক তারকাই. তার মধ্যে অভিনেতা যীশু সেনগুপ্ত একজন. করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য আগেই উদ্যোগ নিয়েছেন যীশু. এবার...