Home দেশ স্বস্তির খবর দিল রাশিয়া... বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কার...

স্বস্তির খবর দিল রাশিয়া… বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কার…

বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কার করল রাশিয়া

বিশ্বজুড়ে করোনা যেভাবে বেড়ে চলেছে তাতে আতঙ্কিত গোটা বিশ্ব, কারণ করোনার কোনো ভ্যাকসিন তৈরী হয়নি৷ তবে এবার স্বস্তির খবর দিল রাশিয়া। বেশ কিছুদিন ধরে করা দাবিতে একধাপ এগিয়ে মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানালেন রাশিয়া আবিষ্কার করে ফেলেছে করোনার ভ্যাকসিন। এই ভ্যাকসিন দেওয়া হয়েছে তাঁর মেয়েকেও, সম্পূর্ণ নিরাপদ এবং প্রতিরোধ ক্ষমতাযুক্ত এই ভ্যাকসিন তাঁর মেয়েকে দিয়ে তিনি নিজের দাবি আরও জোড়ালো করেছেন।
বিশ্বজুড়ে মানুষের নজর এখন এই ভ্যাকসিনের দিকে।

মঙ্গলবার ভ্লাদিমির পুতিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভ্যাকসিন আবিষ্কারের কথা ঘোষণা করেছেন। তিনি জানান এদিন সকালেই সম্পূর্ণ হয়েছে ভ্যাকসিনের রেজিস্ট্রেশন। বিশ্বের মধ্যে প্রথম রাশিয়াই করোনার ভ্যাকসিন বাজারে আনছে।

রাশিয়ায় গ্যামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট তৈরী এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয় ৩৮ জনকে নিয়ে ১৮ জুন। ভ্যাকসিনের ট্রায়াল হয় দুই দফায়। প্রথম পর্যায়ের ট্রায়ালের পরে জানানো হয় এই ভ্যাকসিন মানুষের দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করছে মানুষের শরীরে। প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবকদের ভ্যাকসিন ট্রায়ালের পর পর্যবেক্ষনের জন্য তাদের রাখা হয় সরকারি হাসপাতালে।
ট্রায়ালে কারোর শরীরে ভ্যাকসিনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে জানানো হয়েছে। প্রথম দলের স্বেচ্ছাসেবকদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় ১৫ জুলাই, দ্বিতীয় দলকে ছাড়া হয় ২০ জুলাই।

অ্যাডেনোভাইরাসের স্ট্রেন থেকে ভেক্টর ভ্যাকসিন তৈরি হয়েছে বলে জানিয়েছেন
গ্যামেলিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টারের ডিরেক্টর আলেকজান্ডার গিন্টসবার্গ।

এই টিকা মানুষের শরীরে কোনো খারাপ প্রভাব ফেলবে না, বরং শরীরের বি-কোষ ওভি টি-কোষকে সক্রিয় করবে এবং অ্যান্টিবডি তৈরির প্রক্রিয়াকে ভালো করবে, যার ফলে ইমিউন সিস্টেমকে আরও বেশি শক্তিশালী হবে জানান তিনি।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছেন
সেপ্টেম্বরের মধ্যে তৈরী হয়ে যাবে ভ্যাকসিনের কয়েক লক্ষ ডোজ। এক সপ্তাহের মধ্যেই শুরু হয়ে যাবে ডাক্তার, নার্স, স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়া।

- Advertisment -

জনপ্রিয়

সরস্বতী নাট্যোৎসবের দ্বিতীয় পর্যায় অনুষ্ঠিত হতে চলেছে উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে

করোনা প্রকোপ খানিক শান্ত হতে না হতেই এই শীতের মরসুমে নাট্যপিপাসু দর্শকদের কাছে সবচেয়ে আনন্দের বিষয় কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হওয়া নাট্যোৎসবে...

“পাই” এর উৎসবে মাতলো কলকাতা। ২০ থেকে ২৬ শে জানুয়ারি পর্যন্ত চললো সেলিব্রেশন

কলকাতায় গল্ফগ্রীনে পুরো সপ্তাহ ধরে চললো "পাইয়ের উৎসব"। "দ্য পাই হাউসের" পক্ষ থেকে আন্তর্জাতিক পাই ডে উপলক্ষে ২০ থেকে ২৬ শে জানুয়ারি সেলিব্রেট করা...

কলকাতা প্রেক্ষাপট এর নাট্য – পার্বণ

ভারতীয় সংকৃতির পীঠস্থান আমাদের এই বাংলা । নাট্যচর্চা বাংলার তথা ভারতীয় সংস্কৃতির এক অভূতপূর্ব ধারাকে বহন করে নিয়ে চলেছে প্রাচীনকাল থেকেই । বরাবরই বিভিন্ন...

সুযোগ পেলে আমিও স্বাস্থ্য সাথীর কার্ড করাবো” বললেন দিলীপ ঘোষ

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে এবার সামিল রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। স্বাস্থ্য সাথীর কার্ড করেছেন দিলীপ ঘোষ ও তার পরিবার এমনই দাবি করলেন বীরভূম...