Home স্বাস্থ্য করোনা থেকে বাঁচতে বাড়িতেই বানিয়ে নিন এই পুষ্টিকর খাবার গুলি...

করোনা থেকে বাঁচতে বাড়িতেই বানিয়ে নিন এই পুষ্টিকর খাবার গুলি…

করোনার আবহে বাড়িতেই বানিয়ে নিন দারুন স্বাদের খাবার

করোনার আবহে সংকটের জেরে আমাদের দৈনন্দিন খরচের পাশাপাশি টান পড়েছে রসস্বাদনেও। আগে ব্রেকফাস্টে খেতেন এরকম খাবার হয়ত এখন আর খাওয়া সম্ভব হচ্ছে না কারন তা সাধ‍্যের বাইরে।

কখনও আটার রুটি খেয়ে কাটান অনেকে কিন্তু কতদিন একই খাবার খেতে মন করে। আর তাই এখন ব্রেকফাস্ট চলে ঘন চা আর বিস্কুটের উপর দিয়ে, কখনও সঙ্গী হয় এক মুঠো মুড়ি।

এদিকে সীমিত উপকরন ঘরে! প্রত‍্যেকদিনের মেনুতে কী করবেন আর কী করবেন না তা ভাবতে কপালের ঘাম পায়ে ফেলতে হয়। আবার যা তা খেলে পুষ্টিরও যেমন ঘাটতি ঘটবে পাশাপাশি বেড়ে যাবে ওজনও। তাহলে উপায় কী?

একটু বুঝে শুনে চললে ঘরে বসেই মুখরোচক ও পুষ্টিকর খাবার বানিয়ে নিতে পারবেন কম খাটনিতে। চলুন তা হলে দেখে নেওয়া যাক কী কী উপায় আছে

১. সকালে রোজ রোজ রুটি ডিম সবজি বানানোর ইচ্ছে অনেকের না ও থাকতে পারে। সেক্ষেত্রে চাল আর ডাল মিশিয়ে বসিয়ে দিন খিচুরি। ঘরে থাকা সবজিগুলি দু এক টুকরো করে কেটে মিশিয়ে দিন। শবজির খোসা না ছাড়ানোয় যেমন খাটনি কমবে তেমনি অতিরিক্ত ফাইবারের পুষ্টিও পাবেন। ওভার ওয়েট বা ডায়াবেটিস রোগীদের জন‍্য বিশেষ উপকারী।

২. মাঝ সকালে খেতে পারেন ফ্রুটস বা ফ্রুট স‍্যালাড বা দই ও ফলের স্মুদি।

৩. দুপুরের খাবারে মাছ মাংস না থাকলে প্রোটিনের চাহিদা মেটানো বেজায় মুশকিল। হার্টের রোগ বা হাইপারটেনশন না থাকলে মাঝে মধ‍্যেই দু তিনটি আধসেদ্ধ ডিম খেয়ে নিতে পারেন।

৪. সবজী খেতে হবে প্রচুর পরিমানে। পছন্দসই সবজি না পেলে সবজি দিয়ে বানিয়ে নিন ঘ‍্যাট।তাতে নুন কাচা লঙ্কা আর দু ফোটা সরষের তেল দিয়েই ভাতের সঙ্গে মুখে পুরুন।

৫. প্রতিদিন নিয়ম করে সাদা ভাতের সঙ্গে ডাল ও প্রচুর পরিমানে শাক শব্জী খান। পারলে একটুকরো লেবু ও সঙ্গে খান এতে শরীরে আয়রনের মাত্রা বাড়বে।

৬. ছোট ছোট করে পেয়াজ, বিনস ও গাজর কেটে নিন। এরপর সর্ষের তেলে অল্প আচে নাড়িয়ে তাতে টমেটো ও ডিম ফেটিয়ে দিন। স্বাদমত নুন লঙ্কা দিয়ে তা ভাতের সঙ্খে পরিবেশন করুন।

৭. রাতে রুটি তরকারী ভার শাক সবজী খেতে না ইচ্ছে হলে ডিম, পেয়াজ ও টমেটো দিয়ে রুটির রোল বানিয়ে নিন।

- Advertisment -

জনপ্রিয়

মুক্তি পেলো DEZINIAX STUDIOS -এর প্রযোজনায় স্বল্প দৈর্ঘ্যের ছবি “হুলো & মেনি”…

বাঙালীর শ্রেষ্ঠ উৎসব দূর্গা পুজো. আর দূর্গা পুজোয় প্রেম হবে না তা কি হয়. এবার পুজোয় তবে "হুলো আর মেনির প্রেম হয়ে যাক? অবাক...

পুজোর মরশুমে ‘মনের মানুষ’ দেবতনু রাজ করতে চলেছে সকলের “হৃদ মাঝারে”!

বর্তমানে পরিস্তিতি উদ্বেগ জনক হলেও বাঙালীরা ৩৬৫ দিন অপেক্ষা করে থাকে এই ৪টি দিনের জন্য। উমা ঘরে আসার সাথে সাথে চারিদিক খুশির আমেজে ভরে...

দাম্পত্য জীবনের প্রথম দূর্গা পুজো! কেমন কাটাচ্ছে অভিনেতা আরুষ এবং পায়েল?

এবিও পত্রিকার তরফ থেকে প্রথমেই আরুষ এবং পায়েল কে জানাই শুভ শারদীয়ার প্রীতি ও শুভেচ্ছা। গত বছর ২৭ নভেম্বর ২০২০ তে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছে...

Klikk এর পক্ষ থেকে মুক্তি পেলো আরো একটি স্বল্প দৈর্ঘ্যের ছবি “আগমনী”…

বাঙালীর শ্রেষ্ঠ উৎসব দূর্গা পূজা। ৩৬৫ দিন বাঙালীরা অপেক্ষা করে থাকে এই ৪টি দিনের জন্য। উমা ফেরে তার মায়ের ঘরে। চারিদিক মেতে ওঠে উৎসবের...