Home স্বাস্থ্য বেড়ে যাচ্ছে চর্বি? কমাতে চান? এই খাবার গুলো খান, যা সবার রান্না...

বেড়ে যাচ্ছে চর্বি? কমাতে চান? এই খাবার গুলো খান, যা সবার রান্না ঘরেই থাকে…

সুস্থ থাকতে ঘরোয়া পদ্ধতিতে কমান লিভারের অতিরিক্ত চর্বি

আজকাল আধুনিক লাইফস্টাইল ও ফাস্টফুড অতিরিক্ত পরিমানে খাওয়ার ফলে অনেকেই ফ‍্যাটি লিভার রোগে ভোগেন। এর ফলে হজম প্রক্রিয়ায় ব‍্যাঘাত ঘটে এবং ইনসুলিন হরমোনের ক্ষরনে বাধা সৃষ্টি হয়। আর অতিরিক্ত ফ‍্যাট মূলত ট্রাইগ্লিসারাইড লিভারের কোশগুলিতে জমে ফলে মোট ওজনের তুলনায় এর ওজন ৫ – ১০ শতাংশ বেড়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, আধুনিক জীবনযাপন ও খাদ‍্যাভ‍্যাসই মূলত এই রোগের জন‍্য দায়ী। অ‍্যালকোহল সেবনকারী ও স্থূল ব‍্যক্তিদের এই রোগে সংক্রমিত হওয়ার সম্ভাবনা ৭৫%। নারী পুরুষ উভয়েই এই রোগে আক্রান্ত হতে পারেন। এমনকি এরকম পরিস্থিতিতে লিভার ক্রমশ ফুলতেও শুরু করে ফলে লিভারেমেদ জমা যদি সঠিক সময়ে আটকানো না যায় তা হলে তা রোগীর মৃত‍্যুর কারনও হতে পারে।

লিভারের চর্বি জমার কারনগুলিকে প্রতিরোধের মাধ‍্যমেই প্রতিকার সম্ভব কারন এই রোগের কোন সুনির্দিষ্ট চিকিৎসা নেই। তবে দুশ্চিন্তার কোন কারন নেই, সঠিক সময়ে চিকিৎসা শুরু করলে এই রোগ থেকেও দ্রুত প্রতিকার সম্ভব। কিছু ঘরোয়া উপায় আছে যা অনুসরন করলে খুব শীঘ্রই এই রোগ থেকে নিষ্কৃতি পাওয়া সম্ভব।

লেবুর রস – প্রতিদিন নিয়ম করে লেবুর রস খাওয়ার চেষ্টা করুন। এতে প্রচুর পরিমানে ভিটামিন সি আছে যা লিভারকে টক্সিনমুক্ত রাখতে সাহায্য করে।

গ্রিন টি – প্রতিদিন সকাল ও বিকেলে নিয়ম করে গ্রিন টি খাওয়ার চেষ্টা করুন। এটি লিভার ফাংশনকে ঠিক রাখতে সাহায্য করে।

আপেল সিডার ভিনিগার – এক কাপ গরম জলে কয়েক ফোটা আপেল সিডার ভিনিগার মিশিয়ে নিয়মিতভাবে খেলে কয়েক মাস পর বুঝতে পারবেন এর মাহাত্ম্য।

আদা জল – এক চামচ আদা গরম জলে মিশিয়ে দিনে দুবার করে খান। অন্তত ১৫ দিন এই ডায়েটের অভ‍্যাস করুন।

আমলার রস – আমলায় উপস্থিত ভিটামিন সি লিভারের ফ‍্যাট জমতে রোধ করে।যদি টানা ২৫ দিন এক চামচ করে আমলার রস সকালে খেতে পারেন তা হলে খুব শীঘ্রই পরিবর্তন বুঝতে পারবেন।

- Advertisment -

জনপ্রিয়

শ্যুটিং শুরু হলো ৮/১২- র, সঙ্গীত পরিচালক হিসেবে যোগ দিলেন সৌম্য ঋত…

৮/১২'র শুভ মহরত হয়ে গেল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিচালক অরুন রায়, প্রযোজক কান সিং সোধা, অভিনেতা কিঞ্জল নন্দ, রেমো, অর্ণ মুখোপাধ্যায়, অনুষ্কা চক্রবর্তী ছাড়াও...

টিম সোহম ও হাসি খুশি ক্লাবের পক্ষ থেকে এক অভিনব উদ্যোগ “অন্য ইলিশ ও চিংড়ি উৎসব”….

টিম সোহম ও হাসি খুশি ক্লাবের পক্ষ থেকে ২৫ শে জুলাই দুপুর ১২টায় আয়োজন করা হয়েছিল "অন্য ইলিশ ও চিংড়ি উৎসব". বরানগর, টেবিন রোড,...

এবার “চারেক্কে প্যাঁচ” নিয়ে হাজির পরিচালক অরূপ সেনগুপ্ত…

অবাক লাগছে না? হ্যাঁ সত্যি অবাক লাগার মতোই কথা. দম ফাটানো হাসির ছবি নিয়ে হাজির পরিচালক অরূপ সেনগুপ্ত. "এ.কে.Ray", "আনএথিক্যাল"- এর পর "চারেক্কে প্যাঁচ"...

প্রথমবার বাংলা ছবিতে অভিনয় করতে চলেছেন রিতেশ দেশমুখ…

এই প্রথম বাংলা ছবিতে অভিনয় করতে চলেছেন বলিউডের জনপ্রিয় নায়ক রীতেশ দেশমুখ। ছবির নাম ‘অন্তর্দৃষ্টি’। এই ছবিতে তার বিপরীতে অভিনয় করতে দেখা যাবে টলিউড...