Home স্বাস্থ্য চাইছেন না তবুও পাছা হয়ে যাচ্ছে বড় ! দেখে নিন কিছু সহজ...

চাইছেন না তবুও পাছা হয়ে যাচ্ছে বড় ! দেখে নিন কিছু সহজ ব্যাম

কোমরের নিচের অংশে মেদ কমাতে চান? দেখে নিন কিছু সহজ ব‍্যায়াম

আজকাল আমরা প্রত‍্যেকেই কোনো না কোনোভাবে ব‍্যস্ত। কেউ বা অফিসের কাজে কেউ বা পড়াশুনায়। আবার অনেক গৃহিনীরা ঘরের কাজ সেরে টিভি দেখায় ব‍্যস্ত হয়ে পড়েন। এর ফলে নিজেদের সময় দিতে একদমই ভুলে যাই। অধিকাংশ সময়েই আমাদের বসে কাটাতে হয় এর ফলে দিনের পর দিন মেদ জমে শরীরে, আর খুব সহজেই কোমরের নিচের অংশে জমে যায় মেদ। তবে সামান‍্য কিছু ব‍্যায়াম করলেই তা সহজে কমানো সম্ভব, কিন্তু শরীরে অন‍্য অংশে মেদ কমাতে গেলে বেশ বেগ পেতে হয়।

আমরা সচরাচর খেয়াল না করলেও শপিংমলে গিয়ে কোনো নতুন ড্রেস ট্রায়াল নেওয়ার সময়ে চোখে পড়ে। পছন্দ হওয়া সত্বেও কোন ড্রেস পড়তে না পারার আফসোসটা বলে বোঝানোর নয়। কিন্তু সময়ের অভাবে জিম না যেতে পারলেও ঘরে বসেই ফিরে পেতে পারেন মেদহীন আকর্ষণীয় চেহারা। এই ব‍্যায়ামগুলো শুধু কোমর নয়, পুরো শরীরকেই ফিট রাখতে সাহায্য করবে। তাহলে দেখে নিন একনজরে কী কী ব‍্যায়াম ঈরলে আপনি আপনার মেদহীন শরীর ফিরে পেতে পারেন –

পালিয়ে স্কোয়াট

কীভাবে করবেন

এই স্ক্যোয়াটটি করতে হলে প্রথমে আপনাকে শক্ত মেঝেতে সোজা হয়ে দাঁড়াতে হবে। খেয়াল রাখতে হবে পিঠ ও কোমর যেন সোজা আর সমান থাকে। পায়ের পাতা ৪০-৪৫ ডিগ্রি কোণ বরাবর রাখতে হবে এবং পা থেকে শুরু করে শরীরের পুরো ভার গোড়ালিতে দিতে হবে।
এবার আপনার থাই মাটির সঙ্গে সমান্তরালে না আসা পর্যন্ত নীচের দিকে বসতে শুরু করুন। এবং চেষ্টা করবেন যতটা সম্ভব নীচের দিকে বসার।
এখন সোজা হয়ে দাঁড়ানোর চেষ্টা করুন অর্থাৎ আগের অবস্থানে ফিরে আসুন।
এবার যতগুলি সম্ভব স্ক্যোয়াট দিন। যতক্ষণ না আপনি শরীরকে কষ্ট দিচ্ছেন ততক্ষণ চেষ্টা করুন। তবে একসাথে অনেকবার করার কোন প্রয়োজন নেই। ধীরে ধীরে সময় বাড়িয়ে করলেই হবে। চাইলে ডাম্বল ব্যবহার করতে পারেন

ফায়ার হাইড্রেন্ট

কীভাবে করবেন

এই ব্যায়ামটির জন্য প্রথমে শক্ত মেঝেতে হাঁটু ও হাত সোজা ও সমান্তরালে রাখতে হবে।
এখন পেটের পেশীকে টেনে অর্থাৎ স্পাইনে চাপ প্রয়োগের মাধ্যমে ভেতরের দিকে আনার চেষ্টা করুন।
এবার বাঁ পায়ের হাঁটুটিকে যতটা সম্ভব ওপরে তুলুন। খেয়াল রাখতে হবে হাঁটুটি যেন মেঝের সঙ্গে ৯০-১০০ ডিগ্রি সমান কোণ বরাবর থাকে।
এবার বাঁ-হাঁটুটি নামিয়ে আগের অবস্থানে ফিরে আসুন। এবং ডান হাঁটুটিও একই ভাবে ৯০-১০০ ডিগ্রি কোন বরাবর ওপরে তুলে আবার আগের অবস্থানে ফিরে আসুন।
এই ব্যায়ামটি আপনার নির্দিষ্ট সময় ধরে করতে পারেন। যেমন প্রতিটি পা ১০ বার করে করলেই হবে।

দ্য ব্রিজ এক্সারসাইজ

কীভাবে করবেন

এই ব্যায়ামের শুরুতে মেঝেতে সোজা হয়ে শুয়ে পড়তে হবে।
এখন দুটি হাঁটুকে মেঝের সাথে সমান করে ৯০ ডিগ্রি বরাবর রাখুন। হাত দুটিকে দুইপাশে অথবা ওপরে সোজা করে রাখুন।
এবার মেঝেতে চাপ প্রয়োগ করে সমস্ত শরীরকে ওপরের দিকে তুলে ফেলুন।
এখন হাতদুটি দিয়ে গোড়ালি দুটি ধরে থাকুন। থুঁতনিটি যেন বুক ছুঁয়ে থাকে এবং পিঠটি যেন সোজা থাকে এমন অবস্থায় থাকুন।
এভাবে প্রথমে ১০ বার। এরপর ১০ থেকে ১৫ বার এবং ১৫ থেকে ২০ বার এভাবে আস্তে আস্তে সময় বাড়িয়ে করতে থাকুন।

ল্যাটারাল স্টেপ-আউট স্ক্যোয়াট

কীভাবে করবেন

এই স্ক্যোয়াটটির জন্য প্রথমে মেঝেতে দাঁড়াতে হবে সোজা হয়ে। তারপর পায়ের পাতা মেঝের সাথে সমান্তরালে রাখতে হবে। পিঠটিকে সামান্য ঝোঁকাতে হবে সামনের দিকে। দুটি হাত মুঠো করে থুঁতনি বরাবর রাখুন।
এখন সমস্ত শরীরের ভার পায়ের পাতার ওপর দিয়ে দুইধাপ বাঁ দিকে যান।
এবার আগের অবস্থানে ফিরে আসুন এবং দুইধাপ ডান দিকে যান।
এভাবে আস্তে আস্তে স্পিড বাড়িয়ে করতে থাকুন ক্লান্ত না হওয়া পর্যন্ত।

প্ল্যাঙ্ক লেগ লিফট

কীভাবে করবেন

এই ব্যায়ামটি করার জন্য প্রথমে মেঝের ওপর হাত দুটি সোজা করে রাখুন। শরীরটিকে মেঝের সমান্তরালে রাখুন। পায়ের আঙ্গুলের ওপর সমস্ত শরীরের জোর দিয়ে দিন। পেটের পেশিতে চাপ প্রয়োগ করে যতটা সম্ভব ভিতরের দিকে আনার চেষ্টা করুন।
এখন বাঁ-পা-টিকে মেঝে থেকে ওপরে তুলুন প্রায় ২-৩ ইঞ্চি পর্যন্ত। এবার পা-টি সমান্তরালে রেখে বাইরের দিকে বের করে নিয়ে আসুন আগের অবস্থানে।
এবার একই পদ্ধতিতে ডান পা-টিকেও করুন।
আস্তে আস্তে সময় বাড়িয়ে করতে থাকুন এবং বেশ জোরে করার চেষ্টা করবেন।

লাইং লেগ লিফট

কীভাবে করবেন

লাইং লেগ লিফট ব্যায়ামটির জন্য প্রথমেই মেঝেতে শুয়ে পড়তে হবে এবং খেয়াল রাখতে হবে যেন সমস্ত ভর যেন পেটের ওপর দেয়া থাকে। পা দুটি সোজা ও টানটান করে রাখতে হবে। হাতদুটি ভাঁজ করতে হবে এবং মাথার সামনে আনতে হবে।
এখন বাঁ-পা-টিকে সোজা রেখে মেঝে থেকে যতটা সম্ভব ওপরে তুলে ফেলুন। আবার নিচে নামিয়ে আনুন।
এখন আগের অবস্থানে ফিরে এসে এভাবে ডান পা-টিকেও করুন।
এই ব্যায়ামটি আপনারা ১০ বার করে করতে পারেন পা পালটিয়ে।

- Advertisment -

জনপ্রিয়

সরস্বতী নাট্যোৎসবের দ্বিতীয় পর্যায় অনুষ্ঠিত হতে চলেছে উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে

করোনা প্রকোপ খানিক শান্ত হতে না হতেই এই শীতের মরসুমে নাট্যপিপাসু দর্শকদের কাছে সবচেয়ে আনন্দের বিষয় কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হওয়া নাট্যোৎসবে...

“পাই” এর উৎসবে মাতলো কলকাতা। ২০ থেকে ২৬ শে জানুয়ারি পর্যন্ত চললো সেলিব্রেশন

কলকাতায় গল্ফগ্রীনে পুরো সপ্তাহ ধরে চললো "পাইয়ের উৎসব"। "দ্য পাই হাউসের" পক্ষ থেকে আন্তর্জাতিক পাই ডে উপলক্ষে ২০ থেকে ২৬ শে জানুয়ারি সেলিব্রেট করা...

কলকাতা প্রেক্ষাপট এর নাট্য – পার্বণ

ভারতীয় সংকৃতির পীঠস্থান আমাদের এই বাংলা । নাট্যচর্চা বাংলার তথা ভারতীয় সংস্কৃতির এক অভূতপূর্ব ধারাকে বহন করে নিয়ে চলেছে প্রাচীনকাল থেকেই । বরাবরই বিভিন্ন...

সুযোগ পেলে আমিও স্বাস্থ্য সাথীর কার্ড করাবো” বললেন দিলীপ ঘোষ

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে এবার সামিল রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। স্বাস্থ্য সাথীর কার্ড করেছেন দিলীপ ঘোষ ও তার পরিবার এমনই দাবি করলেন বীরভূম...