Home শিক্ষা মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল, আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়...

মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল, আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়…

আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়, উঠে যাচ্ছে মাধ‍্যমিক – উচ্চমাধ‍্যমিক!

দেশের শিক্ষাব্যবস্থায় এবার আমুল পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। নতুন শিক্ষাব‍্যবস্থার রীতিনীতিকে স্বাগত জানাল কেন্দ্রীয় মন্ত্রীসভাও। অন‍্যদিকে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের নাম পরিবর্তন করে রাখা হচ্ছে শিক্ষামন্ত্রক।

কেন্দ্রীয় পরিকল্পনা অনুযায়ী, এবার থেকে দশম ও দ্বাদশ শ্রেনীর বোর্ডের পরীক্ষা আর নেওয়া হবে না। এর পরিবর্তে চালু করা হচ্ছে ৫+৩+৩+৪ ব‍্যবস্থা। এই শিক্ষাব্যবস্থার আওতায় আনা হচ্ছে প্রাথমিক বিভাগকেও। ক্লাস ওয়ান টু কে বলা হচ্ছে ফাউন্ডেশন কোর্স।

এছাড়াও নতুন এই ব‍্যবস্থায় নবম থেকে দ্বাদশ শ্রেনী অবধি একটি স্টেজ করা হচ্ছে। যাকে বলা হয় সেকেন্ডারি স্টেজ। এই ব‍্যবস্থা চালু হলে এরপর মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল করা হবে।

নবম থেকে দ্বাদশ শ্রেনী অবধি সেকেন্ডারি স্টেজে প্রত‍্যেক ছাত্রছাত্রীকে ৪ থেকে ৪০ টি বিষয়ের উপর পরীক্ষা নিতে হবে। এর মধ‍্যে কয়েকটি পরীক্ষা বোর্ড নেবে এবং বাকিগুলি নেবে স্কুল।

এই চার বছরের কোর্স মাল্টি ডিসিপ্লিনারী করার ব‍্যবস্থাও মাথায় রাখা হয়েছে। অর্থাৎ পড়ুয়ারা নিজের পছন্দমত বিষয় নিয়ে পড়তে পারবেন। তবে দেখতে হবে সেই কম্বিনেশন ভবিষ‍্যতে উচ্চশিক্ষায় যেন অসুবিধা না হয়।
অন‍্যদিকে যারা উচ্চশিক্ষায় গবেষনা করতে চান তাদের চার বছরের কোর্স করতে হবে। স্নাতক স্তরে প্রতি বছরে সার্টিফিকেট প্রদান করা হবে। প্রথম দু বছরের পর দেওয়া হবে ডিপ্লোমা সার্টিফিকেট ও তৃতীয় ও চতুর্থ বছরের পর স্নাতক সার্টিফিকেট দেওয়া হবে।

- Advertisment -

জনপ্রিয়

লাল চোখে কুটিল হাসি “রাবণ” অবতারে ছবি পোস্ট করে চমকে দিলেন অভিনেতা জিৎ…

ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছে বিনোদন জগৎ। এই দুৃর্গাপুজোতে মুক্তি পেয়েছে জিৎ-এর দক্ষিণী ছবি ‘নান্নাকু প্রেমাথু’র অফিশিয়াল রিমেক ‘বাজি’। এই ছবিতে জিতের বিপরীতে অভিনয়...

মুক্তি পেলো Asheq Manzur প্রযোজিত এবং Arup Sengupta পরিচালিত মিউজিক ভিডিও “অনুভবে” টিজার…

3p প্রোডাকশনের পক্ষ থেকে এবং Arup Sengupta-র পরিচালনায় ২০ অক্টোবর মুক্তি পেতে চলেছে "অনুভবে" মিউজিক ভিডিওটি. সম্প্রতি মুক্তি পেলো "অনুভবে" মিউজিক ভিডিওটির টিজার. বাংলাদেশ...

মুক্তি পেলো DEZINIAX STUDIOS -এর প্রযোজনায় স্বল্প দৈর্ঘ্যের ছবি “হুলো & মেনি”…

বাঙালীর শ্রেষ্ঠ উৎসব দূর্গা পুজো. আর দূর্গা পুজোয় প্রেম হবে না তা কি হয়. এবার পুজোয় তবে "হুলো আর মেনির প্রেম হয়ে যাক? অবাক...

পুজোর মরশুমে ‘মনের মানুষ’ দেবতনু রাজ করতে চলেছে সকলের “হৃদ মাঝারে”!

বর্তমানে পরিস্তিতি উদ্বেগ জনক হলেও বাঙালীরা ৩৬৫ দিন অপেক্ষা করে থাকে এই ৪টি দিনের জন্য। উমা ঘরে আসার সাথে সাথে চারিদিক খুশির আমেজে ভরে...