Home শিক্ষা মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল, আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়...

মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল, আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়…

আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়, উঠে যাচ্ছে মাধ‍্যমিক – উচ্চমাধ‍্যমিক!

দেশের শিক্ষাব্যবস্থায় এবার আমুল পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। নতুন শিক্ষাব‍্যবস্থার রীতিনীতিকে স্বাগত জানাল কেন্দ্রীয় মন্ত্রীসভাও। অন‍্যদিকে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের নাম পরিবর্তন করে রাখা হচ্ছে শিক্ষামন্ত্রক।

কেন্দ্রীয় পরিকল্পনা অনুযায়ী, এবার থেকে দশম ও দ্বাদশ শ্রেনীর বোর্ডের পরীক্ষা আর নেওয়া হবে না। এর পরিবর্তে চালু করা হচ্ছে ৫+৩+৩+৪ ব‍্যবস্থা। এই শিক্ষাব্যবস্থার আওতায় আনা হচ্ছে প্রাথমিক বিভাগকেও। ক্লাস ওয়ান টু কে বলা হচ্ছে ফাউন্ডেশন কোর্স।

এছাড়াও নতুন এই ব‍্যবস্থায় নবম থেকে দ্বাদশ শ্রেনী অবধি একটি স্টেজ করা হচ্ছে। যাকে বলা হয় সেকেন্ডারি স্টেজ। এই ব‍্যবস্থা চালু হলে এরপর মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল করা হবে।

নবম থেকে দ্বাদশ শ্রেনী অবধি সেকেন্ডারি স্টেজে প্রত‍্যেক ছাত্রছাত্রীকে ৪ থেকে ৪০ টি বিষয়ের উপর পরীক্ষা নিতে হবে। এর মধ‍্যে কয়েকটি পরীক্ষা বোর্ড নেবে এবং বাকিগুলি নেবে স্কুল।

এই চার বছরের কোর্স মাল্টি ডিসিপ্লিনারী করার ব‍্যবস্থাও মাথায় রাখা হয়েছে। অর্থাৎ পড়ুয়ারা নিজের পছন্দমত বিষয় নিয়ে পড়তে পারবেন। তবে দেখতে হবে সেই কম্বিনেশন ভবিষ‍্যতে উচ্চশিক্ষায় যেন অসুবিধা না হয়।
অন‍্যদিকে যারা উচ্চশিক্ষায় গবেষনা করতে চান তাদের চার বছরের কোর্স করতে হবে। স্নাতক স্তরে প্রতি বছরে সার্টিফিকেট প্রদান করা হবে। প্রথম দু বছরের পর দেওয়া হবে ডিপ্লোমা সার্টিফিকেট ও তৃতীয় ও চতুর্থ বছরের পর স্নাতক সার্টিফিকেট দেওয়া হবে।

- Advertisment -

জনপ্রিয়

কথায় আছে, প্রেমের কোনও বয়স নেই। সীমানা নেই

কোনও কিছুই বাধ মানে প্রেমের সামনে। যে কোনও বয়সেই আসতে পারে প্রেম। আর তেমনই এক ছবি উঠে এল উত্তরপ্রদেশের আগরা শহর থেকে।প্রেমিকের বয়স ৮০।...

শাহরুখ খানের নাইট রাইডার্স UAE T20 লিগে আবুধাবি ফ্র্যাঞ্চাইজি অধিগ্রহণ করেছে

কলকাতার আইপিএল ফ্র্যাঞ্চাইজি, কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) আরব আমিরাত টি-টোয়েন্টি লিগে আবুধাবি ফ্র্যাঞ্চাইজির মালিকানা ও পরিচালনার অধিকার অর্জন করেছে। (adsbygoogle...

দার্জিলিং বেড়াতে যাবেন ভাবছেন ? তাহলে অবশ্যই পড়ুন. জুলাই পর্যন্ত বুক সকল হোটেল

"চলো যাই দার্জিলিং "গত তিন দিন ধরে দার্জিলিং এর পর্যটকের সাথে যুক্ত ব্যাবসায়ীরা এই sloganতুলছেন।আর এতেই কেল্লা ফতে।পর্যটকদের ঢল নেমে গেছে পাহাড়গুলিতে।আগামী জুলাই মাস...

মুক্তি পেলো হুলো মেনি ২ এর ট্রেলার, থাকছে নতুন অনেক চমক

সম্প্রতি ১০ ই মে মুক্তি পেলো দেবাঙ্গ পাল পরিচালিত ছবি হুলো মেনি ২ এর ট্রেলার। হুলো মেনি দর্শক মহলে চরম সাফল্য পেয়েছিলো, তার পর...