Home শিক্ষা মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল, আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়...

মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল, আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়…

আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়, উঠে যাচ্ছে মাধ‍্যমিক – উচ্চমাধ‍্যমিক!

দেশের শিক্ষাব্যবস্থায় এবার আমুল পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। নতুন শিক্ষাব‍্যবস্থার রীতিনীতিকে স্বাগত জানাল কেন্দ্রীয় মন্ত্রীসভাও। অন‍্যদিকে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের নাম পরিবর্তন করে রাখা হচ্ছে শিক্ষামন্ত্রক।

কেন্দ্রীয় পরিকল্পনা অনুযায়ী, এবার থেকে দশম ও দ্বাদশ শ্রেনীর বোর্ডের পরীক্ষা আর নেওয়া হবে না। এর পরিবর্তে চালু করা হচ্ছে ৫+৩+৩+৪ ব‍্যবস্থা। এই শিক্ষাব্যবস্থার আওতায় আনা হচ্ছে প্রাথমিক বিভাগকেও। ক্লাস ওয়ান টু কে বলা হচ্ছে ফাউন্ডেশন কোর্স।

এছাড়াও নতুন এই ব‍্যবস্থায় নবম থেকে দ্বাদশ শ্রেনী অবধি একটি স্টেজ করা হচ্ছে। যাকে বলা হয় সেকেন্ডারি স্টেজ। এই ব‍্যবস্থা চালু হলে এরপর মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল করা হবে।

নবম থেকে দ্বাদশ শ্রেনী অবধি সেকেন্ডারি স্টেজে প্রত‍্যেক ছাত্রছাত্রীকে ৪ থেকে ৪০ টি বিষয়ের উপর পরীক্ষা নিতে হবে। এর মধ‍্যে কয়েকটি পরীক্ষা বোর্ড নেবে এবং বাকিগুলি নেবে স্কুল।

এই চার বছরের কোর্স মাল্টি ডিসিপ্লিনারী করার ব‍্যবস্থাও মাথায় রাখা হয়েছে। অর্থাৎ পড়ুয়ারা নিজের পছন্দমত বিষয় নিয়ে পড়তে পারবেন। তবে দেখতে হবে সেই কম্বিনেশন ভবিষ‍্যতে উচ্চশিক্ষায় যেন অসুবিধা না হয়।
অন‍্যদিকে যারা উচ্চশিক্ষায় গবেষনা করতে চান তাদের চার বছরের কোর্স করতে হবে। স্নাতক স্তরে প্রতি বছরে সার্টিফিকেট প্রদান করা হবে। প্রথম দু বছরের পর দেওয়া হবে ডিপ্লোমা সার্টিফিকেট ও তৃতীয় ও চতুর্থ বছরের পর স্নাতক সার্টিফিকেট দেওয়া হবে।

- Advertisment -

জনপ্রিয়

সরস্বতী নাট্যোৎসবের দ্বিতীয় পর্যায় অনুষ্ঠিত হতে চলেছে উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে

করোনা প্রকোপ খানিক শান্ত হতে না হতেই এই শীতের মরসুমে নাট্যপিপাসু দর্শকদের কাছে সবচেয়ে আনন্দের বিষয় কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হওয়া নাট্যোৎসবে...

“পাই” এর উৎসবে মাতলো কলকাতা। ২০ থেকে ২৬ শে জানুয়ারি পর্যন্ত চললো সেলিব্রেশন

কলকাতায় গল্ফগ্রীনে পুরো সপ্তাহ ধরে চললো "পাইয়ের উৎসব"। "দ্য পাই হাউসের" পক্ষ থেকে আন্তর্জাতিক পাই ডে উপলক্ষে ২০ থেকে ২৬ শে জানুয়ারি সেলিব্রেট করা...

কলকাতা প্রেক্ষাপট এর নাট্য – পার্বণ

ভারতীয় সংকৃতির পীঠস্থান আমাদের এই বাংলা । নাট্যচর্চা বাংলার তথা ভারতীয় সংস্কৃতির এক অভূতপূর্ব ধারাকে বহন করে নিয়ে চলেছে প্রাচীনকাল থেকেই । বরাবরই বিভিন্ন...

সুযোগ পেলে আমিও স্বাস্থ্য সাথীর কার্ড করাবো” বললেন দিলীপ ঘোষ

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে এবার সামিল রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। স্বাস্থ্য সাথীর কার্ড করেছেন দিলীপ ঘোষ ও তার পরিবার এমনই দাবি করলেন বীরভূম...