Home শিক্ষা মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল, আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়...

মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল, আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়…

আমুল পরিবর্তন দেশের শিক্ষাব্যবস্থায়, উঠে যাচ্ছে মাধ‍্যমিক – উচ্চমাধ‍্যমিক!

দেশের শিক্ষাব্যবস্থায় এবার আমুল পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। নতুন শিক্ষাব‍্যবস্থার রীতিনীতিকে স্বাগত জানাল কেন্দ্রীয় মন্ত্রীসভাও। অন‍্যদিকে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের নাম পরিবর্তন করে রাখা হচ্ছে শিক্ষামন্ত্রক।

কেন্দ্রীয় পরিকল্পনা অনুযায়ী, এবার থেকে দশম ও দ্বাদশ শ্রেনীর বোর্ডের পরীক্ষা আর নেওয়া হবে না। এর পরিবর্তে চালু করা হচ্ছে ৫+৩+৩+৪ ব‍্যবস্থা। এই শিক্ষাব্যবস্থার আওতায় আনা হচ্ছে প্রাথমিক বিভাগকেও। ক্লাস ওয়ান টু কে বলা হচ্ছে ফাউন্ডেশন কোর্স।

এছাড়াও নতুন এই ব‍্যবস্থায় নবম থেকে দ্বাদশ শ্রেনী অবধি একটি স্টেজ করা হচ্ছে। যাকে বলা হয় সেকেন্ডারি স্টেজ। এই ব‍্যবস্থা চালু হলে এরপর মাধ‍্যমিক ও উচ্চমাধ‍্যমিক পরীক্ষা বাতিল করা হবে।

নবম থেকে দ্বাদশ শ্রেনী অবধি সেকেন্ডারি স্টেজে প্রত‍্যেক ছাত্রছাত্রীকে ৪ থেকে ৪০ টি বিষয়ের উপর পরীক্ষা নিতে হবে। এর মধ‍্যে কয়েকটি পরীক্ষা বোর্ড নেবে এবং বাকিগুলি নেবে স্কুল।

এই চার বছরের কোর্স মাল্টি ডিসিপ্লিনারী করার ব‍্যবস্থাও মাথায় রাখা হয়েছে। অর্থাৎ পড়ুয়ারা নিজের পছন্দমত বিষয় নিয়ে পড়তে পারবেন। তবে দেখতে হবে সেই কম্বিনেশন ভবিষ‍্যতে উচ্চশিক্ষায় যেন অসুবিধা না হয়।
অন‍্যদিকে যারা উচ্চশিক্ষায় গবেষনা করতে চান তাদের চার বছরের কোর্স করতে হবে। স্নাতক স্তরে প্রতি বছরে সার্টিফিকেট প্রদান করা হবে। প্রথম দু বছরের পর দেওয়া হবে ডিপ্লোমা সার্টিফিকেট ও তৃতীয় ও চতুর্থ বছরের পর স্নাতক সার্টিফিকেট দেওয়া হবে।

- Advertisment -

জনপ্রিয়

“ময়ূরপঙ্খীর” তরফ থেকে দিনমজুর ও রিক্সা চালকদের জন্য ঈদ উপলক্ষে কিছু উপহার প্রদান করা হলো

"ময়ূরপঙ্খী শিশু কিশোর সমাজ কল্যাণ সংস্থা" র পক্ষ থেকে এবং গ্লোবাল স্পা ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাকার মিরপুরের বিভিন্ন এলাকায় অসহায়, বয়স্ক, দিনমজুর ও রিক্সা চালকদের...

মায়ের মৃত্যুদিনে পথ পশুদের কল্যাণার্থে পারমিতা মুন্সী ভট্টাচার্য এর পরিচালনায় হয়ে গেলো ‘বর্ষ বরণে বিবিয়ানা’

পথপশুদের কল্যাণার্থে শিবানী মুন্সী প্রোডাকশনের 'বর্ষবরণে বিবিয়ানা' শীর্ষক বাংলা নববর্ষের ক্যালেন্ডার প্রকাশ হয়ে গেল। এই ক্যালেন্ডার থেকে সংগৃহীত অর্থ খরচ করা হবে পথ পশুদের...

কি করলে আপনাকে বা আপনার পরিবারকে ছুঁতে পারবেনা করোনা

বর্তমানের ভয়াবহ পরিস্থিতি থেকে নিস্তার পাওয়াটাই এখন সকল মানুষের একমাত্র লক্ষ্য. কিন্তু কিভাবে পাবো এই ভয়ানক কোবিড ১৯ এর হাত থেকে মুক্তি? কোবিড ১৯ ভাইরাস...

অতিমারির মধ্যেও প্রকৃতির আরো কাছে ফিরে যাচ্ছেন জয়া আহসান..

করোনা নামক ভয়ঙ্কর ভাইরাস বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে। সকলকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। কিন্তু শুভেচ্ছা জানাতে গিয়ে তার কণ্ঠে বিষন্নতা রয়েছে। চারিদিকে...