Home ফিচার আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

ফসলে ব‍্যবহৃত কীটনাশক ফসলের কীটকে মারতে সাহায‍্য করে। কিন্তু সেই কীটনাশক মেশানো ফসল মানবশরীরে পক্ষে ক্ষতিকারক। ঠিক সেরকম স‍্যানিটাইজার আমরা জীবানু মারার জন‍্য ব‍্যবহার করি। কিন্তু এই স‍্যানিটাইজার আমাদের শরীরের জন‍্য কতটা ক্ষতিকারক সেটা কী আমরা জানি? স‍্যানিটাইজারে থাকে টক্সিক অ‍্যালকোহল।

মার্কিন ফুড অ‍্যান্ড ড্রাগ অ‍্যাডমিনিস্ট্রেশন স‍্যানিটাইজারের ব‍্যাপারে এমন কিছু চাঞ্চল‍্যকর তথ‍্য দিয়েছে। স‍্যানিটাইজারের মধ‍্য থাকা টক্সিক অ‍্যালকোহল শরীর স্বাস্থ‍্যের পাশাপাশি চোখের দৃষ্টি কেড়ে নিতে পারে।

বর্তমানে করোনা আবহে হ‍্যান্ড স‍্যানিটাইজারের ব‍্যবসা ক্রমশই উধ্বমুখী। এফডিএ সতর্ক করেছে, বেশ কিছু স‍্যানিটাইজারে ইথানলেরও উপস্থিতি মিলেছে। মিথানলের সঙ্গে যা পরীক্ষায় পজিটিভ রেজাল্ট পাওয়া গেছে। এটি উড অ‍্যালকোহল নামেও পরিচিত যা মানবস্বাস্থ‍্যের জন‍্য খুব ক্ষতিকর।

প্রকৃতপক্ষে এফ ডি এর তরফ থেকে পুনবির্বেচনা করে ৬৯ টি হ‍্যান্ড স‍্যানিটাইজার পন‍্যের তালিকা করেছে যা তারা গ্রাহকদের ব‍্যবহার করতে বারন করছে। ১৫ ই জুলাই আরও দুটি পন‍্য ওই তালিকায় যোগ করা হবে।

২ জুলাই এফ ডি এ কমিশনারেট স্টিফেন এন হাম জানিয়েছেন, ” গ্রাহক ও স্বাস্থ‍্যকর্মীদের মিথানলযুক্ত হ‍্যান্ড স‍্যানিটাইজার ব‍্যবহার থেকে বিরত থাকা উচিত। এফডিএ অ‍্যালকোহলভিত্তিক নিরাপধ হ‍্যান্ডস‍্যানিটাইজারের সরবরাহ বাড়াতে নির্মাতা, ফার্মাসি স্টেট বোর্ড ও জনসাধারণের কাছে প্রতিশ্রুতিবদ্ধ।

এছাড়াও বহু আন্তজার্তিক স্বাস্থ‍্য সংস্থা জানিয়েছে, আপনি যদি হ‍্যান্ড স‍্যানিটাইজারের বিষাক্ত উপাদানগুলির সংষ্পর্শে আসেন তা হলে বমি বমি ভাব, মাথা ধরা, অন্ধত্ব, খিচুনি হতে পারে। এমনকি আপনি কোমাতেও পর্যন্ত চলে যেতে পারেন।

মিথানল সস্তা, তাই কিছু অনভিজ্ঞ রসায়নবিদ এই বিপজ্জনক উপাদানটি হ‍্যান্ড স‍্যানিটাইজার তৈরীতে ব‍্যবহার করেন। তবে এটি ব‍্যবহারে শরীরে যে বিষক্রিয়া হচ্ছে এবার সেদিকে খেয়াল করার সময় এসেছে।

- Advertisment -

জনপ্রিয়

সরস্বতী নাট্যোৎসবের দ্বিতীয় পর্যায় অনুষ্ঠিত হতে চলেছে উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে

করোনা প্রকোপ খানিক শান্ত হতে না হতেই এই শীতের মরসুমে নাট্যপিপাসু দর্শকদের কাছে সবচেয়ে আনন্দের বিষয় কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হওয়া নাট্যোৎসবে...

“পাই” এর উৎসবে মাতলো কলকাতা। ২০ থেকে ২৬ শে জানুয়ারি পর্যন্ত চললো সেলিব্রেশন

কলকাতায় গল্ফগ্রীনে পুরো সপ্তাহ ধরে চললো "পাইয়ের উৎসব"। "দ্য পাই হাউসের" পক্ষ থেকে আন্তর্জাতিক পাই ডে উপলক্ষে ২০ থেকে ২৬ শে জানুয়ারি সেলিব্রেট করা...

কলকাতা প্রেক্ষাপট এর নাট্য – পার্বণ

ভারতীয় সংকৃতির পীঠস্থান আমাদের এই বাংলা । নাট্যচর্চা বাংলার তথা ভারতীয় সংস্কৃতির এক অভূতপূর্ব ধারাকে বহন করে নিয়ে চলেছে প্রাচীনকাল থেকেই । বরাবরই বিভিন্ন...

সুযোগ পেলে আমিও স্বাস্থ্য সাথীর কার্ড করাবো” বললেন দিলীপ ঘোষ

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে এবার সামিল রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। স্বাস্থ্য সাথীর কার্ড করেছেন দিলীপ ঘোষ ও তার পরিবার এমনই দাবি করলেন বীরভূম...