Home ফিচার আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

ফসলে ব‍্যবহৃত কীটনাশক ফসলের কীটকে মারতে সাহায‍্য করে। কিন্তু সেই কীটনাশক মেশানো ফসল মানবশরীরে পক্ষে ক্ষতিকারক। ঠিক সেরকম স‍্যানিটাইজার আমরা জীবানু মারার জন‍্য ব‍্যবহার করি। কিন্তু এই স‍্যানিটাইজার আমাদের শরীরের জন‍্য কতটা ক্ষতিকারক সেটা কী আমরা জানি? স‍্যানিটাইজারে থাকে টক্সিক অ‍্যালকোহল।

মার্কিন ফুড অ‍্যান্ড ড্রাগ অ‍্যাডমিনিস্ট্রেশন স‍্যানিটাইজারের ব‍্যাপারে এমন কিছু চাঞ্চল‍্যকর তথ‍্য দিয়েছে। স‍্যানিটাইজারের মধ‍্য থাকা টক্সিক অ‍্যালকোহল শরীর স্বাস্থ‍্যের পাশাপাশি চোখের দৃষ্টি কেড়ে নিতে পারে।

বর্তমানে করোনা আবহে হ‍্যান্ড স‍্যানিটাইজারের ব‍্যবসা ক্রমশই উধ্বমুখী। এফডিএ সতর্ক করেছে, বেশ কিছু স‍্যানিটাইজারে ইথানলেরও উপস্থিতি মিলেছে। মিথানলের সঙ্গে যা পরীক্ষায় পজিটিভ রেজাল্ট পাওয়া গেছে। এটি উড অ‍্যালকোহল নামেও পরিচিত যা মানবস্বাস্থ‍্যের জন‍্য খুব ক্ষতিকর।

প্রকৃতপক্ষে এফ ডি এর তরফ থেকে পুনবির্বেচনা করে ৬৯ টি হ‍্যান্ড স‍্যানিটাইজার পন‍্যের তালিকা করেছে যা তারা গ্রাহকদের ব‍্যবহার করতে বারন করছে। ১৫ ই জুলাই আরও দুটি পন‍্য ওই তালিকায় যোগ করা হবে।

২ জুলাই এফ ডি এ কমিশনারেট স্টিফেন এন হাম জানিয়েছেন, ” গ্রাহক ও স্বাস্থ‍্যকর্মীদের মিথানলযুক্ত হ‍্যান্ড স‍্যানিটাইজার ব‍্যবহার থেকে বিরত থাকা উচিত। এফডিএ অ‍্যালকোহলভিত্তিক নিরাপধ হ‍্যান্ডস‍্যানিটাইজারের সরবরাহ বাড়াতে নির্মাতা, ফার্মাসি স্টেট বোর্ড ও জনসাধারণের কাছে প্রতিশ্রুতিবদ্ধ।

এছাড়াও বহু আন্তজার্তিক স্বাস্থ‍্য সংস্থা জানিয়েছে, আপনি যদি হ‍্যান্ড স‍্যানিটাইজারের বিষাক্ত উপাদানগুলির সংষ্পর্শে আসেন তা হলে বমি বমি ভাব, মাথা ধরা, অন্ধত্ব, খিচুনি হতে পারে। এমনকি আপনি কোমাতেও পর্যন্ত চলে যেতে পারেন।

মিথানল সস্তা, তাই কিছু অনভিজ্ঞ রসায়নবিদ এই বিপজ্জনক উপাদানটি হ‍্যান্ড স‍্যানিটাইজার তৈরীতে ব‍্যবহার করেন। তবে এটি ব‍্যবহারে শরীরে যে বিষক্রিয়া হচ্ছে এবার সেদিকে খেয়াল করার সময় এসেছে।

- Advertisment -

জনপ্রিয়

শুরু হয়ে গেলো দেব রুক্মিনীর ভালোবাসার নতুন সফর! “কিশমিশ”-এর শুভ মহরত…

বড়ো পর্দায় চ্যাম্প, কিডন্যাপ, ককপিট, কবীর, পাসওয়ার্ড এর মতো ছবিতে একসঙ্গে দেখা মিলেছে দেব রুক্মিণী জুটির. এবার ষষ্ঠ বার সিলভার স্ক্রিনে জুটি বাঁধতে চলেছেন...

ঘুম থেকে উঠে মানুন কিছু ছোট্ট টোটকা….

ফর্সা হতে চান! ঘুম থেকে উঠে মানুন কিছু ছোট্ট টোটকা এখন কেবল নারীরা নয়, পুরুষরাও নিজেকে সভান সুন্দর ও আকর্ষনীয় দেখাতে আগ্রহী। নিজেকে ফর্সা ও...

অতনু ঘোষের ছবি ‘শেষ পাতায়’ থাকছেন প্রসেনজিৎ-গার্গী-বিক্রম…

এই অতিমারীর পরিস্তিতি স্বাভাবিক হলেই ছন্দে ফিরবে টলিউড ইন্ডাস্ট্রি. পরবর্তী ছবির ঘোষণা করলেন পরিচালক অতনু ঘোষ. 'ময়ূরাক্ষী', 'রবিবার' এর পর অতনু ঘোষের "শেষ পাতা"...

অঙ্গ দান করলেন অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার…

এই করোনা পরিস্তিতিতে আগের বছর থেকেই বিভিন্ন অভিনেতা অভিনেত্রীদের দেখা গেছে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে. কিন্তু এবার এক অভিনব প্রয়াস অঙ্গ দান করতে এগিয়ে...