Home ফিচার আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

ফসলে ব‍্যবহৃত কীটনাশক ফসলের কীটকে মারতে সাহায‍্য করে। কিন্তু সেই কীটনাশক মেশানো ফসল মানবশরীরে পক্ষে ক্ষতিকারক। ঠিক সেরকম স‍্যানিটাইজার আমরা জীবানু মারার জন‍্য ব‍্যবহার করি। কিন্তু এই স‍্যানিটাইজার আমাদের শরীরের জন‍্য কতটা ক্ষতিকারক সেটা কী আমরা জানি? স‍্যানিটাইজারে থাকে টক্সিক অ‍্যালকোহল।

মার্কিন ফুড অ‍্যান্ড ড্রাগ অ‍্যাডমিনিস্ট্রেশন স‍্যানিটাইজারের ব‍্যাপারে এমন কিছু চাঞ্চল‍্যকর তথ‍্য দিয়েছে। স‍্যানিটাইজারের মধ‍্য থাকা টক্সিক অ‍্যালকোহল শরীর স্বাস্থ‍্যের পাশাপাশি চোখের দৃষ্টি কেড়ে নিতে পারে।

বর্তমানে করোনা আবহে হ‍্যান্ড স‍্যানিটাইজারের ব‍্যবসা ক্রমশই উধ্বমুখী। এফডিএ সতর্ক করেছে, বেশ কিছু স‍্যানিটাইজারে ইথানলেরও উপস্থিতি মিলেছে। মিথানলের সঙ্গে যা পরীক্ষায় পজিটিভ রেজাল্ট পাওয়া গেছে। এটি উড অ‍্যালকোহল নামেও পরিচিত যা মানবস্বাস্থ‍্যের জন‍্য খুব ক্ষতিকর।

প্রকৃতপক্ষে এফ ডি এর তরফ থেকে পুনবির্বেচনা করে ৬৯ টি হ‍্যান্ড স‍্যানিটাইজার পন‍্যের তালিকা করেছে যা তারা গ্রাহকদের ব‍্যবহার করতে বারন করছে। ১৫ ই জুলাই আরও দুটি পন‍্য ওই তালিকায় যোগ করা হবে।

২ জুলাই এফ ডি এ কমিশনারেট স্টিফেন এন হাম জানিয়েছেন, ” গ্রাহক ও স্বাস্থ‍্যকর্মীদের মিথানলযুক্ত হ‍্যান্ড স‍্যানিটাইজার ব‍্যবহার থেকে বিরত থাকা উচিত। এফডিএ অ‍্যালকোহলভিত্তিক নিরাপধ হ‍্যান্ডস‍্যানিটাইজারের সরবরাহ বাড়াতে নির্মাতা, ফার্মাসি স্টেট বোর্ড ও জনসাধারণের কাছে প্রতিশ্রুতিবদ্ধ।

এছাড়াও বহু আন্তজার্তিক স্বাস্থ‍্য সংস্থা জানিয়েছে, আপনি যদি হ‍্যান্ড স‍্যানিটাইজারের বিষাক্ত উপাদানগুলির সংষ্পর্শে আসেন তা হলে বমি বমি ভাব, মাথা ধরা, অন্ধত্ব, খিচুনি হতে পারে। এমনকি আপনি কোমাতেও পর্যন্ত চলে যেতে পারেন।

মিথানল সস্তা, তাই কিছু অনভিজ্ঞ রসায়নবিদ এই বিপজ্জনক উপাদানটি হ‍্যান্ড স‍্যানিটাইজার তৈরীতে ব‍্যবহার করেন। তবে এটি ব‍্যবহারে শরীরে যে বিষক্রিয়া হচ্ছে এবার সেদিকে খেয়াল করার সময় এসেছে।

- Advertisment -

জনপ্রিয়

মায়ের মৃত্যুদিনে পথ পশুদের কল্যাণার্থে পারমিতা মুন্সী ভট্টাচার্য এর পরিচালনায় হয়ে গেলো ‘বর্ষ বরণে বিবিয়ানা’

পথপশুদের কল্যাণার্থে শিবানী মুন্সী প্রোডাকশনের 'বর্ষবরণে বিবিয়ানা' শীর্ষক বাংলা নববর্ষের ক্যালেন্ডার প্রকাশ হয়ে গেল। এই ক্যালেন্ডার থেকে সংগৃহীত অর্থ খরচ করা হবে পথ পশুদের...

কি করলে আপনাকে বা আপনার পরিবারকে ছুঁতে পারবেনা করোনা

বর্তমানের ভয়াবহ পরিস্থিতি থেকে নিস্তার পাওয়াটাই এখন সকল মানুষের একমাত্র লক্ষ্য. কিন্তু কিভাবে পাবো এই ভয়ানক কোবিড ১৯ এর হাত থেকে মুক্তি? কোবিড ১৯ ভাইরাস...

অতিমারির মধ্যেও প্রকৃতির আরো কাছে ফিরে যাচ্ছেন জয়া আহসান..

করোনা নামক ভয়ঙ্কর ভাইরাস বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে। সকলকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। কিন্তু শুভেচ্ছা জানাতে গিয়ে তার কণ্ঠে বিষন্নতা রয়েছে। চারিদিকে...

চারিদিকে অক্সিজেনের হাহাকার, এই পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন টলি তারকারা…

গোটা বিশ্ব আজ করোনা মহামারীর কবলে। Covid এর দ্বিতীয় ঢেউ তে লাফিয়ে বাড়ছে সংক্রমণ সাথে মৃত্যু। করোনার দ্বিতীয় ঢেউতে এই প্রথম দৈনিক সংক্রমণ বেড়ে...