Home ফিচার আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

আপনি যে জীবানুনাশক স‍্যানিটাইজার ব‍্যবহার করছেন, সেটা আদৌ নিরাপদ তো?

ফসলে ব‍্যবহৃত কীটনাশক ফসলের কীটকে মারতে সাহায‍্য করে। কিন্তু সেই কীটনাশক মেশানো ফসল মানবশরীরে পক্ষে ক্ষতিকারক। ঠিক সেরকম স‍্যানিটাইজার আমরা জীবানু মারার জন‍্য ব‍্যবহার করি। কিন্তু এই স‍্যানিটাইজার আমাদের শরীরের জন‍্য কতটা ক্ষতিকারক সেটা কী আমরা জানি? স‍্যানিটাইজারে থাকে টক্সিক অ‍্যালকোহল।

মার্কিন ফুড অ‍্যান্ড ড্রাগ অ‍্যাডমিনিস্ট্রেশন স‍্যানিটাইজারের ব‍্যাপারে এমন কিছু চাঞ্চল‍্যকর তথ‍্য দিয়েছে। স‍্যানিটাইজারের মধ‍্য থাকা টক্সিক অ‍্যালকোহল শরীর স্বাস্থ‍্যের পাশাপাশি চোখের দৃষ্টি কেড়ে নিতে পারে।

বর্তমানে করোনা আবহে হ‍্যান্ড স‍্যানিটাইজারের ব‍্যবসা ক্রমশই উধ্বমুখী। এফডিএ সতর্ক করেছে, বেশ কিছু স‍্যানিটাইজারে ইথানলেরও উপস্থিতি মিলেছে। মিথানলের সঙ্গে যা পরীক্ষায় পজিটিভ রেজাল্ট পাওয়া গেছে। এটি উড অ‍্যালকোহল নামেও পরিচিত যা মানবস্বাস্থ‍্যের জন‍্য খুব ক্ষতিকর।

প্রকৃতপক্ষে এফ ডি এর তরফ থেকে পুনবির্বেচনা করে ৬৯ টি হ‍্যান্ড স‍্যানিটাইজার পন‍্যের তালিকা করেছে যা তারা গ্রাহকদের ব‍্যবহার করতে বারন করছে। ১৫ ই জুলাই আরও দুটি পন‍্য ওই তালিকায় যোগ করা হবে।

২ জুলাই এফ ডি এ কমিশনারেট স্টিফেন এন হাম জানিয়েছেন, ” গ্রাহক ও স্বাস্থ‍্যকর্মীদের মিথানলযুক্ত হ‍্যান্ড স‍্যানিটাইজার ব‍্যবহার থেকে বিরত থাকা উচিত। এফডিএ অ‍্যালকোহলভিত্তিক নিরাপধ হ‍্যান্ডস‍্যানিটাইজারের সরবরাহ বাড়াতে নির্মাতা, ফার্মাসি স্টেট বোর্ড ও জনসাধারণের কাছে প্রতিশ্রুতিবদ্ধ।

এছাড়াও বহু আন্তজার্তিক স্বাস্থ‍্য সংস্থা জানিয়েছে, আপনি যদি হ‍্যান্ড স‍্যানিটাইজারের বিষাক্ত উপাদানগুলির সংষ্পর্শে আসেন তা হলে বমি বমি ভাব, মাথা ধরা, অন্ধত্ব, খিচুনি হতে পারে। এমনকি আপনি কোমাতেও পর্যন্ত চলে যেতে পারেন।

মিথানল সস্তা, তাই কিছু অনভিজ্ঞ রসায়নবিদ এই বিপজ্জনক উপাদানটি হ‍্যান্ড স‍্যানিটাইজার তৈরীতে ব‍্যবহার করেন। তবে এটি ব‍্যবহারে শরীরে যে বিষক্রিয়া হচ্ছে এবার সেদিকে খেয়াল করার সময় এসেছে।

- Advertisment -

জনপ্রিয়

রাতের রজনীগন্ধা || এ বি ও অরিজিনালস || কলমে- জয়িতা চক্রবর্তী

মেয়েটাকে এত রাতে বাগানে এভাবে একলা দাঁড়িয়ে থাকতে দেখে বেশ অবাক হলো নীল। হাসপাতালে আজ নীলের প্রথম দিন। রাত এখন প্রায় একটা। ফার্ষ্ট ফ্লোরে...

দর্শকের অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে মুক্তি পেলো হলো মেনি ২

আজ থেকে প্রায় সাত মাস আগে মুক্তি পেয়েছিলো হুলো মেনি এর প্রথম পর্ব। সেটা দেখার পর থেকেই দর্শক উৎসুক হয়ে বসেছিলো অপেক্ষায়. যে কবে...

চোরাই বাইক সহ গ্রেপ্তার দুই অভিযুক্ত

শিলিগুড়ি সহ আশেপাশের এলাকা গুলিতে বড় গাড়ি পাচারের সঙ্গে সঙ্গে সক্রিয় হয়ে উঠেছে বাইক পাচার চক্র । অভিযানে নেমে তিনটি চুরির বাইক সহ দুই...

জেলা প্রশাসনের উদ্যোগে চা বাগানে সখী মেলা

মঙ্গলবার জলপাইগুড়ি জেলা প্রশাসনের উদ্যোগে অঙ্গণওয়াড়ি কর্মীদের অংশ গ্রহণের মধ্যে দিয়ে ডেঙ্গুয়াঝাড় চা বাগানে অনুষ্ঠিত হল একদিনের সখী মেলা । এদিনের এই মেলার উধবোধন...