Home অজানা তথ্য কোরোনা ভাইরাস কিভাবে স্ংক্রমণ ঘটায় ও তার প্রতিকার করবেন কিভাবে

কোরোনা ভাইরাস কিভাবে স্ংক্রমণ ঘটায় ও তার প্রতিকার করবেন কিভাবে

করোনা ভাইরাস,যা মানুষের ফুসফুসে আক্রমণ করে মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়।এটির জন্মস্থান চীন হলেও বর্তমানে বিশ্ব মহামারীর রূপ ধারণ করেছে।
ভাইরাসটা কী?
ভাইরাসটির আরেক নাম ২০১৯ – এনসিওভি বা নভেল করোনাভাইরাস। এটি এক ধরণের করোনাভাইরাস। করোনাভাইরাসের অনেক রকম প্রজাতি আছে, কিন্তু এর মধ্যে মাত্র ছয়টি প্রজাতি মানুষের দেহে সংক্রমিত হতে পারে।
২০০২ সাল থেকে চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়া সার্স (পুরো নাম সিভিয়ার এ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম) নামে যে ভাইরাসের সংক্রমণে পৃথিবীতে ৭৭৪জনের মৃত্যু হয়েছিল আর ৮০৯৮জন সংক্রমিত হয়েছিল। সেটিও ছিল এক ধরণের করোনাভাইরাস।
নতুন এই রোগটিকে প্রথমদিকে নানা নামে ডাকা হচ্ছিল, যেমন: ‘চায়না ভাইরাস’, ‘করোনাভাইরাস’, ‘২০১৯ এনকভ’, ‘নতুন ভাইরাস’, ‘রহস্য ভাইরাস’ ইত্যাদি।
এ বছরের ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রোগটির আনুষ্ঠানিক নাম দেয় কোভিড-১৯ যা ‘করোনাভাইরাস ডিজিজ ২০১৯’-এর সংক্ষিপ্ত রূপ।

কোথা থেকে এলো করোনাভাইরাস?
বেশিরভাগ সময়ই যে কোনো ভাইরাস কোনো প্রাণীর শরীর থেকে এসে মানব শরীরে বাসা বাঁধতে শুরু করে।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতেও এই ভাইরাস টিও কোনো প্রাণীর শরীর থেকেই এসেছে।যতটুকু জানা যায়, মানুষের শরীরে আক্রান্ত হবার ঘটনাটি ঘটেছে চীনের উহান শহরে সামুদ্রিক মাছ পাইকারিভাবে বিক্রি হয় এমন একটি বাজারে।
করোনাভাইরাস ভাইরাস পরিবারে থাকলেও এ ধরণের ছয়টি ভাইরাসের সঙ্গে মানুষ আগে পরিচিত থাকলেও এই শ্রেণী, যেটিতে সংক্রমিত হচ্ছে মানুষ সেটি নতুন।
বেশিরভাগ করোনাভাইরাসই বিপজ্জনক নয়, কিন্তু আগে থেকে অপরিচিত এই নতুন ভাইরাসটি ভাইরাল নিউমোনিয়াকে মহামারির দিকে ঠেলে দিতে পারে বলে আশংকা করা হচ্ছে এবং অবশেষে এই রোগটির সংক্রমণ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় এটিকে বিশ্ব মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
কোন প্রাণী থেকে ছড়িয়েছে করোনাভাইরাস?
সব থেকে সমস্যার বিষয় যেটি,সেটি হলো বিজ্ঞানীরা এখনও পর্যন্ত নির্ধারণ করতে পারেননি যে এই ভাইরাস ঠিক কোন প্রাণীর শরীর থেকে ছড়িয়েছে।এটি জানা সম্ভব হলে হয়তো এই রোগের মোকাবিলা করা আরো একটু সহজ হতো।
যদিও বেশ কিছু সামুদ্রিক প্রাণী করোনাভাইরাস বহন করতে পারে (যেমন বেলুগা তিমি)।ওই বাজারটিতে অনেক জীবন্ত প্রাণী,যেমন মুরগি, বাদুড়, খরগোশ, সাপ ও পাওয়া যেতো।সেগুলোও করোনাভাইরাসের উৎস হতে পারে বলে বিজ্ঞানীরা মনে করেছেন।
তবে বেশির ভাগ গবেষকরা মনে করেছেন, চীনের হর্সশু নামের একপ্রকার বাদুড়ের সঙ্গে এই ভাইরাসের ঘনিষ্ঠ মিল রয়েছে।
এই রোগের লক্ষণ কী:
রেসপিরেটরি লক্ষণ ছাড়াও জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষণ।
এটি মূলত ফুসফুসে আক্রমণ করে।সাধারণত শুষ্ক কাশি ও জ্বরের মাধ্যমেই শুরু হয় উপসর্গ, পরে শ্বাস প্রশ্বাসে সমস্যা দেখা দেয়।সাধারণত রোগের উপসর্গগুলো প্রকাশ পেতে গড়ে পাঁচ দিন সময় নেয়।বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভাইরাসটির ইনকিউবেশন পিরিয়ড ১৪দিন পর্যন্ত স্থায়ী থাকে। তবে কিছু কিছু গবেষকের মতে এর স্থায়িত্ব ২৪দিন পর্যন্ত থাকতে পারে।এমনকি কোনো মানুষ সংক্রামিত হবার পর নিজে অসুস্থ না হলেও যে কোনো সুস্থ মানুষকে সংক্রামিত করতে পারে।এই রোগের শুরুর দিকের উপসর্গ সাধারণ সর্দিজ্বর এবং ফ্লু’য়ের সাথে সাদৃশ্যপূর্ণ হওয়ায় রোগ নির্ণয়ের ক্ষেত্রে দ্বিধার সম্মুখীন হতে হয়।
করোনাভাইরাসের প্রাদুর্ভাব অনেককে সার্স ভাইরাসের কথা মনে করিয়ে দিয়েছে যা ২০০০ সালের শুরুতে প্রধানত এশিয়ার অনেক দেশে ৭৭৪ জনের মৃত্যুর কারণ হয়েছিলো ।নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো।
“আমরা যখন নতুন কোনো করোনাভাইরাস দেখি, তখন আমরা জানতে চাই এর লক্ষ্মণগুলো কতটা মারাত্মক। এ ভাইরাসটি অনেকটা ফ্লুর মতো কিন্তু সার্স ভাইরাসের চেয়ে মারাত্মক নয়,” বলছিলেন এডিনবারা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মার্ক উলহাউস।
বর্তমান পরিস্থিতি:
সর্বশেষ রিপোর্ট অনুযায়ী সারা বিশ্বে এই রোগে ৬১,৬৬,৯৪৬ জন মানুষ সংক্রামিত হয়েছে,যার মধ্যে মৃত্যু ঘটেছে ৩,৭১,৭০০ জন মানুষের এবং সেরে উঠেছেন ২৬,৩৭,৪৯৬ জন।
WHO বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা কি বলছে
করোনাভাইরাসের প্রাদুর্ভাব চীনের বাইরেও ছড়িয়ে পড়ায়, বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
“চীনে কী হচ্ছে সেটার জন্য এই ঘোষণা দেয়া হয়নি বরং অন্যান্য দেশে যা ঘটছে সেটাই এই ঘোষণার মূল কারণ, ” ডব্লিউএইচও- এর প্রধান টেড্রোস অ্যাধনম ঘেব্রেইয়েসাস বলেছেন।
উদ্বেগ রয়েছে এই ভাইরাস দুর্বল স্বাস্থ্য ব্যবস্থার দেশগুলিতে বেশি ছড়িয়ে পড়তে পারে।
এদিকে, যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের বলেছে তারা যেন চীনে ভ্রমণ করতে না যায়।
মার্কিন পররাষ্ট্র দফতর চার স্তরের সতর্কতা জারি করেছে – এর আগে আমেরিকানদের চীনে ভ্রমণের বিষয়টি “পুনর্বিবেচনা” করার আহ্বান জানানো হয়েছিল।সেখানে বলা হয়েছে যে চীনে যেসব মার্কিন নাগরিক আছে তারা যেন সতর্ক থাকেন।
চীনে এই ভাইরাসে এখন পর্যন্ত ১০ হাজার জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। এতে মৃত্যু হয়েছে অন্তত ২১৩ জনের।
ডব্লিউএইচও জানিয়েছে যে, অন্যান্য ১৮টি দেশে আরও ৯৮জন মানুষের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তবে চীনের বাইরে এখনও কারও মৃত্যু হয়নি।
চীনের বাইরের দেশের যতো মানুষ আক্রান্ত হয়েছেন, তাদের বেশিরভাগ চীনের উহার শহরে ছিলেন, যেখান থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়।
তবে জার্মানি, জাপান, ভিয়েতনাম এবং মার্কিন যুক্তরাষ্ট্রে মানুষে মানুষে-ভাইরাস সংক্রমণের আটটি ঘটনা ঘটেছে।
জেনেভাতে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখার সময় ড. টেড্রোস ভাইরাসটিকে একটি “অভূতপূর্ব প্রাদুর্ভাব” হিসাবে বর্ণনা করেছেন, যাকে গিয়ে প্রতিক্রিয়াও “অভূতপূর্ব”।তিনি চীনা কর্তৃপক্ষের “অসাধারণ পদক্ষেপ” গ্রহণের প্রশংসা করেন এবং বলেছেন যে চীনে বাণিজ্য বা ভ্রমণ সীমাবদ্ধ করার কোনও কারণ নেই।”একটি বিষয় স্পষ্ট করে বলি, এই ঘোষণাটি চীনের প্রতি অবিশ্বাস বা অনাস্থার জন্য নয়,” তিনি বলেন।
তবে বিভিন্ন দেশ সীমান্ত বন্ধ করার পাশাপাশি বা ফ্লাইট বাতিল করার পদক্ষেপ নিয়েছে গুগল, আইকা, স্টারবাকস এবং টেসলার মতো সংস্থাগুলি । তারা তাদের দোকান বন্ধ করে দিয়েছে বা কার্যক্রম বন্ধ রেখেছে।

করোনা এবার প্রাক্তন ডেপুটি মেয়রের বাড়িতে:

করোনা এবার থাবা বসালো হাওড়ার প্রাক্তন ডেপুটি মেয়রের বাড়িতে।প্রাক্তন মেয়র মিনতি অধিকারী সহ তাঁর পরিবারের চার সদস্য সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
হাওড়া জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবরে জানা যায়, প্রাক্তন ডেপুটি মেয়রের পুত্র, পুত্রবধূ-সহ এক পরিচারিকারও করোনা পজ়িটিভ ধরা পড়েছে। মিনতিদেবীর পরিবার জানিয়েছে, কয়েক দিন ধরে আমপানে ক্ষতিগ্রস্তদের ত্রাণ পৌঁছে দিতে ঘোরাঘুরি করছিলেন তিনি।তবে কিছুদিন আগে তাঁর হাল্কা জ্বর ও সর্দি হয়। বুধবার তাঁর লালারসের নমুনা পরীক্ষা করা হয়।যার রিপোর্ট বৃহস্পতিবার সন্ধ্যায় পজ়িটিভ আসে।
অন্য দিকে, লিলুয়া থানার এক জন হোমগার্ড করোনা পজ়িটিভ ধরা পড়ায় পুলিশ মহলে আতঙ্ক ছড়িয়েছে। কারণ ওই হোমগার্ড দিন কয়েক আগেও পুলিশ কমিশনারের বাংলোয় ডিউটি করেছেন।
হাওড়ায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় জেলা প্রশাসন আরও একটি সরকারি হাসপাতালকে কোভিড হাসপাতাল করার সিদ্ধান্ত নিল। জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবর, উত্তর হাওড়ার টি এল জয়সওয়ালকে কোভিড হাসপাতাল করার সরকারি নির্দেশিকা ইতিমধ্যে জারি হয়েছে,যেটার পর হাওড়ায় কোভিড হাসপাতালের সংখ্যা দাঁড়াল ছয়।

করোনা মোকাবিলায় এবার হোমিওপ্যাথি:

খোদ কেন্দ্র এবার করোনা মোকাবিলার ওষুধ হিসেবে হোমিওপ্যাথি কে স্বীকৃতি দিলো।চীনের উহান প্রদেশ থেকে উদ্ভব এই করোনার।কিন্তু আজ প্রায় ৮ মাস পরেও চীনের পক্ষে এর কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি।ফলে এই ভাইরাসটি সারা বিশ্বে অল্প সময়ের মধ্যেই ছড়িয়ে পড়েছে।কিন্তু কোনো দেশেই এর প্রতিষেধক এখনও পর্যন্ত আবিষ্কার হয়নি।সাময়িক কিছু চিকিৎসা এর কড়া নজরদারী ছাড়া আর কোনো কিছুই প্রদান করা সম্ভব হচ্ছে না কোনো দেশের পক্ষে।এই অবস্থায় ভারতের কেন্দ্রীয় সরকার ঘোষণা করলো আমাদের দেশের কাছে কোনো ভ্যাকসিন না থাকলেও হোমিওপ্যাথির সাহায্যে আমরা এই সংক্রমণ প্রতিরোধ করতে পারবো।
আয়ুর্বেদ মন্ত্রক থেকে ট্যুইট করে জানানো হয়েছে,করোনা সারানোর জন্য ইউনানী ওষুধ প্রভূত কার্যকরী।কেন্দ্রের আয়ুর্বেদ মন্ত্রক থেকে জানানো হয়েছে, আরসেনিকাম অ্যালবাম ৩০ (Arsenicum album 30)ওষুধটি এই ভাইরাস প্রতিরোধে সক্ষম।এছাড়াও কি করা উচিত আর কি করা উচিৎ নয় সেই বিষয়েও বিস্তারিত জানানো হয়েছে।
তবে মন্ত্রকের এই নির্দেশিকার বিরুদ্ধে অনেকেই প্রশ্ন তুলেছেন এই ওষুধের কার্যকারিতা নিয়ে।মারণ এই ভাইরাসটির মোকাবিলা করতে হোমিওপ্যাথি ওষুধ কতটা প্রযোজ্য তা নিয়েও প্রশ্ন উঠেছে। কোনো রকম গবেষণা না করেই সরকার কিভাবে এই ওষুধ গ্রহণের নির্দেশিকা জারি করেছে সেই নিয়েও অনেকে দ্বিমত পোষণ করেছেন।

- Advertisment -

জনপ্রিয়

Asheq Manzur এর প্রযোজনায় এবং Arup Sengupta-র পরিচালনায় শ্যুট হয়ে গেলো দুটি মিউজিক ভিডিও

3p প্রোডাকশনের পক্ষ থেকে শ্যুট হয়ে গেলো অরূপ সেনগুপ্তের পরিচালনায় দুটি মিউজিক ভিডিও "ভালোবাসি" ও "অনুভবে". পরিচালক অরূপ সেনগুপ্ত একজন দক্ষ পরিচালকের পাশাপাশি খুব...

মাধ্যমিক পাশেই অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ, এই সুবর্ণ সুযোগ হাতছাড়া না করে আজই আবেদন করুন…

পশ্চিম বঙ্গের মহিলা প্রার্থীদের জন্য এ এক বিরাট গুরুত্বপূর্ণ খবর। রাজ্যে একাধিক অঙ্গনওয়ারি কর্মী ও সহায়িকা কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করলো পশ্চিমবঙ্গ সরকার।

সম্প্রতি আনুষ্ঠানিক ভাবে ঘোষণা হয়ে গেলো প্রতীশ ঘোষ পরিচালিত ছবি ‘অ্যানিমিজম’-এর…

কিছুদিন আগেই ঘোষণা হয়ে গেলো প্রতীশ ঘোষ পরিচালিত পূর্ণ দৈর্ঘ্যের ছবি 'অ্যানিমিজম'-এর। এর আগে পরিচালক প্রতীশ ঘোষের আন্তর্জাতিক ছোট ছবি উৎসব ২০১৯ এ নিজের...

ভার্চুয়ালি বিদেশ ভ্রমণে এবার মানুষের দোসর হলেন অভিনেত্রী দেবযানী চট্টোপাধ্যায়….

এবার ভার্চুয়ালি বিদেশ ভ্রমণে মানুষের দোসর হলেন অভিনেত্রী দেবযানী চট্টোপাধ্যায়। ইতি মধ্যেই "এম পি এল অরিজিনালস" ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে তার ভার্চুয়াল ভ্রমণ অনুষ্ঠান...