Home দেশ রাশিয়ায় করোনা ভ্যাকসিনের ট্রায়াল সফল। এবার কি ভারতে আসতে চলেছে করোনা ভ্যাকসিন?

রাশিয়ায় করোনা ভ্যাকসিনের ট্রায়াল সফল। এবার কি ভারতে আসতে চলেছে করোনা ভ্যাকসিন?

শীঘ্রই আসছে করোনার ভ্যাকসিন, ট্রায়াল সফল, দাবি রাশিয়ার

বিশ্বজুড়ে করোনা আতঙ্ক ক্রমাগত বেড়েই চলেছে, ভারতেও লাগাতার বেড়ে চলেছে করোনার প্রকোপ। আক্রান্তের সংখ্যার পাশাপাশি মৃতের সংখ্যা বাড়ছে রোজ।
একাধিক দেশ ভ্যাকসিন তৈরীর দাবি করলেও
কার্যত তা কাজে আসেনি। তবে এবার রাশিয়া অন্ধকারে কিছুটা আলোর সন্ধান দিয়েছে, এই ভ্যাকসিনটি তৈরি করেছে
রাশিয়ার গামালেই ইন্সটিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি । গত ১৮ জুন সেচেনভ বিশ্ববিদ্যালয়ে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করা হয় ।

রাশিয়াতে আবিষ্কৃত ভ্যাকসিন সফল বলেই জানিয়েছে মস্কোর এক বিশ্ববিদ্যালয়, ওই বিশ্ববিদ্যালয়ের তরফে দাবি করা হয়েছে মানবদেহে সফল প্রয়োগ হয়েছে সেই ভ্যাকসিন।
যদি এটা সত্যি হয় তাহলে বিশ্বজুড়ে করোনা দাপট কমে যাবে বলে আশা করা হচ্ছে।
মস্কোর সেচেনভ বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে এই প্রথম মানবদেহে করোনার ভ্যাকসিন প্রয়োগ সফল হয়েছে। ভাদিম তারাসোভ যিনি ইন্সটিটিউট অফ ট্রান্সন্যাশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির ডিরেক্টর তিনি জানিয়েছেন কিছু স্বেচ্ছাসেবকের উপরে পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের প্রথম দলকে ছেড়ে দেওয়া হবে আগামী বুধবার, আগামী মঙ্গলবার দ্বিতীয় দলটিকে ছেড়ে দেওয়া হবে বলে জানা গেছে রাশিয়ার সংবাদমাধ্যম সূত্রে।

যদিও পূর্বে একাধিকবার একাধিক দেশ দাবি ভ্যাকসিন আবিষ্কার করার কিন্তু তাতে হতাশাই মিলেছে। এবারও তেমনটা হবে কি না সেই নিয়ে শঙ্কিত চিকিৎসক মহল।
অ্যালেক্সজান্দ্রা লুকাসেভ যিনি সেচেনভ বিশ্ববিদ্যালয়ের ট্রপিক্যাল অ্যান্ড ভেক্টর বর্ন ডিজিসেস-এর ডিরেক্টর তিনি জানিয়েছেন, ট্রায়ালের এই পর্যায়ে মানবদেহে এই ভ্যাকসিন নিরাপদ কি না তা ভালো করে পর্যবেক্ষণ ছিল মূল লক্ষ্য। বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিনের এই পরীক্ষাটি সাফল্যের সঙ্গেই শেষ হয়েছে। ক্লিনিক্যাল টেস্টেই তা প্রমাণিত হয়েছে, এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। এই ভ্যাকসিন ছাড়া আরও ভ্যাকসিন তৈরির আছে তাদের এমনটাই জানিয়েছেন তিনি।

এই ভ্যাকসিন সত্যি কতটা কার্যকর হয় তাঁর উপরেই নজর গোটা বিশ্ববাসীর।

- Advertisment -

জনপ্রিয়

সরস্বতী নাট্যোৎসবের দ্বিতীয় পর্যায় অনুষ্ঠিত হতে চলেছে উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে

করোনা প্রকোপ খানিক শান্ত হতে না হতেই এই শীতের মরসুমে নাট্যপিপাসু দর্শকদের কাছে সবচেয়ে আনন্দের বিষয় কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হওয়া নাট্যোৎসবে...

“পাই” এর উৎসবে মাতলো কলকাতা। ২০ থেকে ২৬ শে জানুয়ারি পর্যন্ত চললো সেলিব্রেশন

কলকাতায় গল্ফগ্রীনে পুরো সপ্তাহ ধরে চললো "পাইয়ের উৎসব"। "দ্য পাই হাউসের" পক্ষ থেকে আন্তর্জাতিক পাই ডে উপলক্ষে ২০ থেকে ২৬ শে জানুয়ারি সেলিব্রেট করা...

কলকাতা প্রেক্ষাপট এর নাট্য – পার্বণ

ভারতীয় সংকৃতির পীঠস্থান আমাদের এই বাংলা । নাট্যচর্চা বাংলার তথা ভারতীয় সংস্কৃতির এক অভূতপূর্ব ধারাকে বহন করে নিয়ে চলেছে প্রাচীনকাল থেকেই । বরাবরই বিভিন্ন...

সুযোগ পেলে আমিও স্বাস্থ্য সাথীর কার্ড করাবো” বললেন দিলীপ ঘোষ

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে এবার সামিল রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। স্বাস্থ্য সাথীর কার্ড করেছেন দিলীপ ঘোষ ও তার পরিবার এমনই দাবি করলেন বীরভূম...