Home দেশ রাশিয়ায় করোনা ভ্যাকসিনের ট্রায়াল সফল। এবার কি ভারতে আসতে চলেছে করোনা ভ্যাকসিন?

রাশিয়ায় করোনা ভ্যাকসিনের ট্রায়াল সফল। এবার কি ভারতে আসতে চলেছে করোনা ভ্যাকসিন?

শীঘ্রই আসছে করোনার ভ্যাকসিন, ট্রায়াল সফল, দাবি রাশিয়ার

বিশ্বজুড়ে করোনা আতঙ্ক ক্রমাগত বেড়েই চলেছে, ভারতেও লাগাতার বেড়ে চলেছে করোনার প্রকোপ। আক্রান্তের সংখ্যার পাশাপাশি মৃতের সংখ্যা বাড়ছে রোজ।
একাধিক দেশ ভ্যাকসিন তৈরীর দাবি করলেও
কার্যত তা কাজে আসেনি। তবে এবার রাশিয়া অন্ধকারে কিছুটা আলোর সন্ধান দিয়েছে, এই ভ্যাকসিনটি তৈরি করেছে
রাশিয়ার গামালেই ইন্সটিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি । গত ১৮ জুন সেচেনভ বিশ্ববিদ্যালয়ে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করা হয় ।

রাশিয়াতে আবিষ্কৃত ভ্যাকসিন সফল বলেই জানিয়েছে মস্কোর এক বিশ্ববিদ্যালয়, ওই বিশ্ববিদ্যালয়ের তরফে দাবি করা হয়েছে মানবদেহে সফল প্রয়োগ হয়েছে সেই ভ্যাকসিন।
যদি এটা সত্যি হয় তাহলে বিশ্বজুড়ে করোনা দাপট কমে যাবে বলে আশা করা হচ্ছে।
মস্কোর সেচেনভ বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে এই প্রথম মানবদেহে করোনার ভ্যাকসিন প্রয়োগ সফল হয়েছে। ভাদিম তারাসোভ যিনি ইন্সটিটিউট অফ ট্রান্সন্যাশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির ডিরেক্টর তিনি জানিয়েছেন কিছু স্বেচ্ছাসেবকের উপরে পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের প্রথম দলকে ছেড়ে দেওয়া হবে আগামী বুধবার, আগামী মঙ্গলবার দ্বিতীয় দলটিকে ছেড়ে দেওয়া হবে বলে জানা গেছে রাশিয়ার সংবাদমাধ্যম সূত্রে।

যদিও পূর্বে একাধিকবার একাধিক দেশ দাবি ভ্যাকসিন আবিষ্কার করার কিন্তু তাতে হতাশাই মিলেছে। এবারও তেমনটা হবে কি না সেই নিয়ে শঙ্কিত চিকিৎসক মহল।
অ্যালেক্সজান্দ্রা লুকাসেভ যিনি সেচেনভ বিশ্ববিদ্যালয়ের ট্রপিক্যাল অ্যান্ড ভেক্টর বর্ন ডিজিসেস-এর ডিরেক্টর তিনি জানিয়েছেন, ট্রায়ালের এই পর্যায়ে মানবদেহে এই ভ্যাকসিন নিরাপদ কি না তা ভালো করে পর্যবেক্ষণ ছিল মূল লক্ষ্য। বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিনের এই পরীক্ষাটি সাফল্যের সঙ্গেই শেষ হয়েছে। ক্লিনিক্যাল টেস্টেই তা প্রমাণিত হয়েছে, এই ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ। এই ভ্যাকসিন ছাড়া আরও ভ্যাকসিন তৈরির আছে তাদের এমনটাই জানিয়েছেন তিনি।

এই ভ্যাকসিন সত্যি কতটা কার্যকর হয় তাঁর উপরেই নজর গোটা বিশ্ববাসীর।

- Advertisment -

জনপ্রিয়

অংশুমান প্রত্যুষ-এর পরিচালনায় তৈরি হতে চলেছে ‘নির্ভয়া, সমাজের লক্ষ্মী’…

অংশুমান প্রত্যুষ-এর পরিচালনায় তৈরি হতে চলেছে ‘নির্ভয়া' সমাজের লক্ষ্মী’। কিন্তু এই ছবির সঙ্গে নির্ভয়া কাণ্ডের কোনো মিল নেই। একটি ১৩ বছরের মেয়ের অন্তঃসত্ত্বা হওয়ার...

লোকগান ‘ঠাকুরজামাই’ মিউজিক ভিডিওতে অন্যরূপে দেখা মিললো স্বস্তিকা দত্তের….

ছোট পর্দা ও বড়ো পর্দার বেশ পরিচিত মুখ স্বস্তিকা দত্ত. কখনো রাধিকা রূপে কখনো ডালি রূপে আবার কখনো কবিতা রূপে দেখা মিলেছে তার. প্রথমবার...

Platform 8 OTT’ তে সদ্য রিলিজ হলো সৌভিক মন্ডল পরিচালিত এর এক ভিন্ন ধারার ছবি “সর্ষেফুল”…

সম্প্রতি আকাশ বাংলার প্রস্তুতি প্লাটফর্ম 8 OTT তে সদ্য মুক্তি পেলো Roll Camera Action এর প্রযোজনায় নির্মিত, এবং সৌভিক মন্ডল পরিচালিত এর এক ভিন্ন ধারার...

মুক্তি পেলো অভিজিৎ চৌধুরী ও প্রকাশ শিকদার পরিচালিত স্বল্প দৈর্ঘ্যের ছবি “শিউলি”…

এই পুজোয় মুক্তি পেলো জয় রায় এন্টারটেইনমেন্ট প্রযোজিত স্বল্পদৈর্ঘ্যের ছবি 'শিউলি'। ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ চৌধুরী ও প্রকাশ শিকদার। পরিচালক তাদের এই স্বল্প দৈর্ঘ্যের...