Home দেশ ভারতকে করোনা ভ্যাকসিনের জন্য অর্থ দিয়ে সাহায্য করবে বিল গেটস, দাম মাত্র...

ভারতকে করোনা ভ্যাকসিনের জন্য অর্থ দিয়ে সাহায্য করবে বিল গেটস, দাম মাত্র 225 টাকা

করোনার ভ্যাকসিন তৈরীতে GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া

করোনার প্রকোপ যেভাবে বাড়ছে তাতে সকলের নজর এখন করোনার ভ্যাকসিন এর উপর, কবে আসবে করোনার ভ্যাকসিন প্রশ্ন সকলের, ইতিমধ্যেই রাশিয়ায় ভ্যাকসিন তৈরী হয়েছে যা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। তবে সবচেয়ে নির্ভরশীল বলে মনে করা হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে। ভারতে ব্যাপক হারে ট্রায়াল হবে এই ভ্যাকসিনের।

এই ভ্যাকসিন বেশ কয়েক ধাপ ‘পাশ’ করার পরই পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ভারতে ওই ভ্যাকসিন তৈরী করার দায়িত্ব নিয়েছে।
সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সঙ্গে এবার ঐক্যবদ্ধ হলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস।

বিশ্বের সর্বত্র করোনায় আক্রান্ত লক্ষাধিক মানুষ ,
অক্সফোর্ডের সেই ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম ভারতীয় মুদ্রায় ২২৫ টাকা হবে প্রায়। ভারত এবং বিশ্বজুড়ে ৯২টি দেশে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে সিরাম।
অনুন্নত দেশগুলিতেও যাতে গরিব মানুষদের কাছে অত্যন্ত সস্তায় করোনার ভ্যাকসিনটি পৌঁছে দেওয়া যায় সেই উদ্যোগ নিতে ভারতের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে।
GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ইতিমধ্যেই ১০ ভ্যাকসিন তৈরীর জন্য
১৫ কোটি ডলার দিয়েছে ভারতের ‘সিরাম’ সংস্থাকে।

তবে অক্সফোর্ডের ভ্যাকসিনটিকেই বিশেষজ্ঞরা সবচেয়ে সফল হবে বলে মনে করলেও পাশাপাশি
ভারতের আইসিএমআর-ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি কোভ্যাকসিন, জাইডাস ক্যাডিলার ZyCov-D, মডার্ণা, ফাইজারের মতো সংস্থাও ক্রমাগত কাজ করছে ভ্যাকসিন তৈরীতে।
বিল গেটসকে ধন্যবাদ জ্ঞাপন করে শুক্রবার
সিরামের কর্ণধার আদর পুনাওয়ালা ট্যুইটে জানান GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি হয়েছে সিরাম সংস্থার।
সকলের কথা মাথায় রেখে ভ্যাকসিনের দাম যতটা সম্ভব কম রাখা হবে বলেও তিনি জানান।

- Advertisment -

জনপ্রিয়

“ময়ূরপঙ্খীর” তরফ থেকে দিনমজুর ও রিক্সা চালকদের জন্য ঈদ উপলক্ষে কিছু উপহার প্রদান করা হলো

"ময়ূরপঙ্খী শিশু কিশোর সমাজ কল্যাণ সংস্থা" র পক্ষ থেকে এবং গ্লোবাল স্পা ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাকার মিরপুরের বিভিন্ন এলাকায় অসহায়, বয়স্ক, দিনমজুর ও রিক্সা চালকদের...

মায়ের মৃত্যুদিনে পথ পশুদের কল্যাণার্থে পারমিতা মুন্সী ভট্টাচার্য এর পরিচালনায় হয়ে গেলো ‘বর্ষ বরণে বিবিয়ানা’

পথপশুদের কল্যাণার্থে শিবানী মুন্সী প্রোডাকশনের 'বর্ষবরণে বিবিয়ানা' শীর্ষক বাংলা নববর্ষের ক্যালেন্ডার প্রকাশ হয়ে গেল। এই ক্যালেন্ডার থেকে সংগৃহীত অর্থ খরচ করা হবে পথ পশুদের...

কি করলে আপনাকে বা আপনার পরিবারকে ছুঁতে পারবেনা করোনা

বর্তমানের ভয়াবহ পরিস্থিতি থেকে নিস্তার পাওয়াটাই এখন সকল মানুষের একমাত্র লক্ষ্য. কিন্তু কিভাবে পাবো এই ভয়ানক কোবিড ১৯ এর হাত থেকে মুক্তি? কোবিড ১৯ ভাইরাস...

অতিমারির মধ্যেও প্রকৃতির আরো কাছে ফিরে যাচ্ছেন জয়া আহসান..

করোনা নামক ভয়ঙ্কর ভাইরাস বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে। সকলকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। কিন্তু শুভেচ্ছা জানাতে গিয়ে তার কণ্ঠে বিষন্নতা রয়েছে। চারিদিকে...