Home দেশ ভারতকে করোনা ভ্যাকসিনের জন্য অর্থ দিয়ে সাহায্য করবে বিল গেটস, দাম মাত্র...

ভারতকে করোনা ভ্যাকসিনের জন্য অর্থ দিয়ে সাহায্য করবে বিল গেটস, দাম মাত্র 225 টাকা

করোনার ভ্যাকসিন তৈরীতে GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া

করোনার প্রকোপ যেভাবে বাড়ছে তাতে সকলের নজর এখন করোনার ভ্যাকসিন এর উপর, কবে আসবে করোনার ভ্যাকসিন প্রশ্ন সকলের, ইতিমধ্যেই রাশিয়ায় ভ্যাকসিন তৈরী হয়েছে যা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। তবে সবচেয়ে নির্ভরশীল বলে মনে করা হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে। ভারতে ব্যাপক হারে ট্রায়াল হবে এই ভ্যাকসিনের।

এই ভ্যাকসিন বেশ কয়েক ধাপ ‘পাশ’ করার পরই পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ভারতে ওই ভ্যাকসিন তৈরী করার দায়িত্ব নিয়েছে।
সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সঙ্গে এবার ঐক্যবদ্ধ হলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস।

বিশ্বের সর্বত্র করোনায় আক্রান্ত লক্ষাধিক মানুষ ,
অক্সফোর্ডের সেই ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম ভারতীয় মুদ্রায় ২২৫ টাকা হবে প্রায়। ভারত এবং বিশ্বজুড়ে ৯২টি দেশে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে সিরাম।
অনুন্নত দেশগুলিতেও যাতে গরিব মানুষদের কাছে অত্যন্ত সস্তায় করোনার ভ্যাকসিনটি পৌঁছে দেওয়া যায় সেই উদ্যোগ নিতে ভারতের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে।
GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ইতিমধ্যেই ১০ ভ্যাকসিন তৈরীর জন্য
১৫ কোটি ডলার দিয়েছে ভারতের ‘সিরাম’ সংস্থাকে।

তবে অক্সফোর্ডের ভ্যাকসিনটিকেই বিশেষজ্ঞরা সবচেয়ে সফল হবে বলে মনে করলেও পাশাপাশি
ভারতের আইসিএমআর-ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি কোভ্যাকসিন, জাইডাস ক্যাডিলার ZyCov-D, মডার্ণা, ফাইজারের মতো সংস্থাও ক্রমাগত কাজ করছে ভ্যাকসিন তৈরীতে।
বিল গেটসকে ধন্যবাদ জ্ঞাপন করে শুক্রবার
সিরামের কর্ণধার আদর পুনাওয়ালা ট্যুইটে জানান GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি হয়েছে সিরাম সংস্থার।
সকলের কথা মাথায় রেখে ভ্যাকসিনের দাম যতটা সম্ভব কম রাখা হবে বলেও তিনি জানান।

- Advertisment -

জনপ্রিয়

শ্যুটিং শুরু হলো ৮/১২- র, সঙ্গীত পরিচালক হিসেবে যোগ দিলেন সৌম্য ঋত…

৮/১২'র শুভ মহরত হয়ে গেল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিচালক অরুন রায়, প্রযোজক কান সিং সোধা, অভিনেতা কিঞ্জল নন্দ, রেমো, অর্ণ মুখোপাধ্যায়, অনুষ্কা চক্রবর্তী ছাড়াও...

টিম সোহম ও হাসি খুশি ক্লাবের পক্ষ থেকে এক অভিনব উদ্যোগ “অন্য ইলিশ ও চিংড়ি উৎসব”….

টিম সোহম ও হাসি খুশি ক্লাবের পক্ষ থেকে ২৫ শে জুলাই দুপুর ১২টায় আয়োজন করা হয়েছিল "অন্য ইলিশ ও চিংড়ি উৎসব". বরানগর, টেবিন রোড,...

এবার “চারেক্কে প্যাঁচ” নিয়ে হাজির পরিচালক অরূপ সেনগুপ্ত…

অবাক লাগছে না? হ্যাঁ সত্যি অবাক লাগার মতোই কথা. দম ফাটানো হাসির ছবি নিয়ে হাজির পরিচালক অরূপ সেনগুপ্ত. "এ.কে.Ray", "আনএথিক্যাল"- এর পর "চারেক্কে প্যাঁচ"...

প্রথমবার বাংলা ছবিতে অভিনয় করতে চলেছেন রিতেশ দেশমুখ…

এই প্রথম বাংলা ছবিতে অভিনয় করতে চলেছেন বলিউডের জনপ্রিয় নায়ক রীতেশ দেশমুখ। ছবির নাম ‘অন্তর্দৃষ্টি’। এই ছবিতে তার বিপরীতে অভিনয় করতে দেখা যাবে টলিউড...