Home দেশ ভারতকে করোনা ভ্যাকসিনের জন্য অর্থ দিয়ে সাহায্য করবে বিল গেটস, দাম মাত্র...

ভারতকে করোনা ভ্যাকসিনের জন্য অর্থ দিয়ে সাহায্য করবে বিল গেটস, দাম মাত্র 225 টাকা

করোনার ভ্যাকসিন তৈরীতে GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া

করোনার প্রকোপ যেভাবে বাড়ছে তাতে সকলের নজর এখন করোনার ভ্যাকসিন এর উপর, কবে আসবে করোনার ভ্যাকসিন প্রশ্ন সকলের, ইতিমধ্যেই রাশিয়ায় ভ্যাকসিন তৈরী হয়েছে যা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। তবে সবচেয়ে নির্ভরশীল বলে মনে করা হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে। ভারতে ব্যাপক হারে ট্রায়াল হবে এই ভ্যাকসিনের।

এই ভ্যাকসিন বেশ কয়েক ধাপ ‘পাশ’ করার পরই পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ভারতে ওই ভ্যাকসিন তৈরী করার দায়িত্ব নিয়েছে।
সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সঙ্গে এবার ঐক্যবদ্ধ হলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস।

বিশ্বের সর্বত্র করোনায় আক্রান্ত লক্ষাধিক মানুষ ,
অক্সফোর্ডের সেই ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম ভারতীয় মুদ্রায় ২২৫ টাকা হবে প্রায়। ভারত এবং বিশ্বজুড়ে ৯২টি দেশে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে সিরাম।
অনুন্নত দেশগুলিতেও যাতে গরিব মানুষদের কাছে অত্যন্ত সস্তায় করোনার ভ্যাকসিনটি পৌঁছে দেওয়া যায় সেই উদ্যোগ নিতে ভারতের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে।
GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ইতিমধ্যেই ১০ ভ্যাকসিন তৈরীর জন্য
১৫ কোটি ডলার দিয়েছে ভারতের ‘সিরাম’ সংস্থাকে।

তবে অক্সফোর্ডের ভ্যাকসিনটিকেই বিশেষজ্ঞরা সবচেয়ে সফল হবে বলে মনে করলেও পাশাপাশি
ভারতের আইসিএমআর-ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি কোভ্যাকসিন, জাইডাস ক্যাডিলার ZyCov-D, মডার্ণা, ফাইজারের মতো সংস্থাও ক্রমাগত কাজ করছে ভ্যাকসিন তৈরীতে।
বিল গেটসকে ধন্যবাদ জ্ঞাপন করে শুক্রবার
সিরামের কর্ণধার আদর পুনাওয়ালা ট্যুইটে জানান GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি হয়েছে সিরাম সংস্থার।
সকলের কথা মাথায় রেখে ভ্যাকসিনের দাম যতটা সম্ভব কম রাখা হবে বলেও তিনি জানান।

- Advertisment -

জনপ্রিয়

সরস্বতী নাট্যোৎসবের দ্বিতীয় পর্যায় অনুষ্ঠিত হতে চলেছে উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে

করোনা প্রকোপ খানিক শান্ত হতে না হতেই এই শীতের মরসুমে নাট্যপিপাসু দর্শকদের কাছে সবচেয়ে আনন্দের বিষয় কলকাতা সহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হওয়া নাট্যোৎসবে...

“পাই” এর উৎসবে মাতলো কলকাতা। ২০ থেকে ২৬ শে জানুয়ারি পর্যন্ত চললো সেলিব্রেশন

কলকাতায় গল্ফগ্রীনে পুরো সপ্তাহ ধরে চললো "পাইয়ের উৎসব"। "দ্য পাই হাউসের" পক্ষ থেকে আন্তর্জাতিক পাই ডে উপলক্ষে ২০ থেকে ২৬ শে জানুয়ারি সেলিব্রেট করা...

কলকাতা প্রেক্ষাপট এর নাট্য – পার্বণ

ভারতীয় সংকৃতির পীঠস্থান আমাদের এই বাংলা । নাট্যচর্চা বাংলার তথা ভারতীয় সংস্কৃতির এক অভূতপূর্ব ধারাকে বহন করে নিয়ে চলেছে প্রাচীনকাল থেকেই । বরাবরই বিভিন্ন...

সুযোগ পেলে আমিও স্বাস্থ্য সাথীর কার্ড করাবো” বললেন দিলীপ ঘোষ

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নে এবার সামিল রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। স্বাস্থ্য সাথীর কার্ড করেছেন দিলীপ ঘোষ ও তার পরিবার এমনই দাবি করলেন বীরভূম...