Home দেশ ভারতকে করোনা ভ্যাকসিনের জন্য অর্থ দিয়ে সাহায্য করবে বিল গেটস, দাম মাত্র...

ভারতকে করোনা ভ্যাকসিনের জন্য অর্থ দিয়ে সাহায্য করবে বিল গেটস, দাম মাত্র 225 টাকা

করোনার ভ্যাকসিন তৈরীতে GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হল সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া

করোনার প্রকোপ যেভাবে বাড়ছে তাতে সকলের নজর এখন করোনার ভ্যাকসিন এর উপর, কবে আসবে করোনার ভ্যাকসিন প্রশ্ন সকলের, ইতিমধ্যেই রাশিয়ায় ভ্যাকসিন তৈরী হয়েছে যা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। তবে সবচেয়ে নির্ভরশীল বলে মনে করা হচ্ছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে। ভারতে ব্যাপক হারে ট্রায়াল হবে এই ভ্যাকসিনের।

এই ভ্যাকসিন বেশ কয়েক ধাপ ‘পাশ’ করার পরই পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ভারতে ওই ভ্যাকসিন তৈরী করার দায়িত্ব নিয়েছে।
সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সঙ্গে এবার ঐক্যবদ্ধ হলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস।

বিশ্বের সর্বত্র করোনায় আক্রান্ত লক্ষাধিক মানুষ ,
অক্সফোর্ডের সেই ভ্যাকসিনের প্রতিটি ডোজের দাম ভারতীয় মুদ্রায় ২২৫ টাকা হবে প্রায়। ভারত এবং বিশ্বজুড়ে ৯২টি দেশে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে সিরাম।
অনুন্নত দেশগুলিতেও যাতে গরিব মানুষদের কাছে অত্যন্ত সস্তায় করোনার ভ্যাকসিনটি পৌঁছে দেওয়া যায় সেই উদ্যোগ নিতে ভারতের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে।
GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ইতিমধ্যেই ১০ ভ্যাকসিন তৈরীর জন্য
১৫ কোটি ডলার দিয়েছে ভারতের ‘সিরাম’ সংস্থাকে।

তবে অক্সফোর্ডের ভ্যাকসিনটিকেই বিশেষজ্ঞরা সবচেয়ে সফল হবে বলে মনে করলেও পাশাপাশি
ভারতের আইসিএমআর-ভারত বায়োটেকের যৌথ উদ্যোগে তৈরি কোভ্যাকসিন, জাইডাস ক্যাডিলার ZyCov-D, মডার্ণা, ফাইজারের মতো সংস্থাও ক্রমাগত কাজ করছে ভ্যাকসিন তৈরীতে।
বিল গেটসকে ধন্যবাদ জ্ঞাপন করে শুক্রবার
সিরামের কর্ণধার আদর পুনাওয়ালা ট্যুইটে জানান GAVI এবং বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি হয়েছে সিরাম সংস্থার।
সকলের কথা মাথায় রেখে ভ্যাকসিনের দাম যতটা সম্ভব কম রাখা হবে বলেও তিনি জানান।

- Advertisment -

জনপ্রিয়

কথায় আছে, প্রেমের কোনও বয়স নেই। সীমানা নেই

কোনও কিছুই বাধ মানে প্রেমের সামনে। যে কোনও বয়সেই আসতে পারে প্রেম। আর তেমনই এক ছবি উঠে এল উত্তরপ্রদেশের আগরা শহর থেকে।প্রেমিকের বয়স ৮০।...

শাহরুখ খানের নাইট রাইডার্স UAE T20 লিগে আবুধাবি ফ্র্যাঞ্চাইজি অধিগ্রহণ করেছে

কলকাতার আইপিএল ফ্র্যাঞ্চাইজি, কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) আরব আমিরাত টি-টোয়েন্টি লিগে আবুধাবি ফ্র্যাঞ্চাইজির মালিকানা ও পরিচালনার অধিকার অর্জন করেছে। (adsbygoogle...

দার্জিলিং বেড়াতে যাবেন ভাবছেন ? তাহলে অবশ্যই পড়ুন. জুলাই পর্যন্ত বুক সকল হোটেল

"চলো যাই দার্জিলিং "গত তিন দিন ধরে দার্জিলিং এর পর্যটকের সাথে যুক্ত ব্যাবসায়ীরা এই sloganতুলছেন।আর এতেই কেল্লা ফতে।পর্যটকদের ঢল নেমে গেছে পাহাড়গুলিতে।আগামী জুলাই মাস...

মুক্তি পেলো হুলো মেনি ২ এর ট্রেলার, থাকছে নতুন অনেক চমক

সম্প্রতি ১০ ই মে মুক্তি পেলো দেবাঙ্গ পাল পরিচালিত ছবি হুলো মেনি ২ এর ট্রেলার। হুলো মেনি দর্শক মহলে চরম সাফল্য পেয়েছিলো, তার পর...