Home বিনোদন লকডাউনের মাঝে রবীন্দ্র সঙ্গীত নিয়ে হাজির প্রখ্যাত সঙ্গীত শিল্পীর দল

লকডাউনের মাঝে রবীন্দ্র সঙ্গীত নিয়ে হাজির প্রখ্যাত সঙ্গীত শিল্পীর দল

“বিস্বাদ” শব্দটির স্বাদ গ্রহণ প্রতিটি মানুষ তার নিজ জীবনে কখনো না কখোনো নিশ্চই গ্রহণ করেছেন। কিন্তু সারা পৃথিবীর মানুষের একত্রে এই ‘বিস্বাদের’ স্বাদ গ্রহণের ব্যাপারটা হয়তো এর আগে ইতিহাসের পাতায় দেখা মেলেনি। এমনই একটা সময়ের মধ্যে দিয়ে আমরা এখন দিন কাটাচ্ছি যে সময়ের দীর্ঘনিশ্বাস পরেছে সমাজের সকল শ্রেণীর মানুষের ঘাড়েই। বাদ যায়নি সঙ্গীত জগতও।
মানুষের চোখ আজ স্থির হয়েছে ঘড়ির কাটায় আর ক্যালেন্ডারের পাতায়, সেখান থেকে একটু মন ঘোরাতে টিভির পর্দায় চোখ রাখলে, সেখানে শুধুই মহামারির রাশি রাশি দুঃসংবাদ।
সাধারণ মানুষ যেমন তার প্রিয় শিল্পীদের গান না শুনে থাকতে পারেনা, তেমনই শিল্পীদেরও দমবন্ধ হয়ে আসে তার শ্রোতাদের গান শোনাতে না পারলে। কিন্তু এই ভাবে শিল্পীদের শৈল্পিক সত্তা কে কখনোই আটকে রাখা যায় না। শিল্পীরা তাদের শৈল্পিক সত্তাকে তুলে ধরতে এবং শ্রোতাদের মন ভালো করতে এগিয়ে এসেছে বার বার।

সেই প্রয়াসকে অবলম্বন করেই আজ মুক্তি পেলো আশা অডিও থেকে “আমার মুক্তি” গানটি। এই গানটিতে অনেক স্বনামধন্য শিল্পীরা গেয়েছেন। তারা হলেন- জয় সরকার, শোভন গাঙ্গুলি, নিকিতা গান্ধি, তৃষা পারুই, ঈক্সিতা মুখার্জী, প্রান্তিক সুর, উজ্জয়ীনি, দুর্নিবার সাহা, ঈশানি প্রমুখেরা।

আমরা সকলেই জানি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একাধিক গানের মধ্যে একটি অন্যতম শ্রেষ্ঠ গান “আমার মুক্তি আলোয় আলোয়”।
রবীন্দ্রনাথের গানের অনেক দিক রয়েছে তার একটি বিশেষ দিক হচ্ছে মন নিয়ে। তার গানে যেমন প্রকৃতি রয়েছে, তেমনি রয়েছে আধ্যাত্মিক দর্শন। কবিগুরু তার অনেক গানেই মনের মুক্তির কথা বলেছেন। মন বিকশিত আর মুক্ত না হলে জীবনে পরিপূর্ণতা আসে না।

বর্তমানে আমরা যে পরিস্তিতির মধ্যে দিয়ে দিন কাটাচ্ছি সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে সত্যি আমরা কবিগুরুর ভাবনায় মুক্তির আলোর অপেক্ষায় রয়েছি। আর সেই ভাবনাকেই এই শিল্পীরা তাদের কণ্ঠের মাধ্যমে যথাযথ রূপ দিয়েছেন।

- Advertisment -

জনপ্রিয়

শুরু হয়ে গেলো দেব রুক্মিনীর ভালোবাসার নতুন সফর! “কিশমিশ”-এর শুভ মহরত…

বড়ো পর্দায় চ্যাম্প, কিডন্যাপ, ককপিট, কবীর, পাসওয়ার্ড এর মতো ছবিতে একসঙ্গে দেখা মিলেছে দেব রুক্মিণী জুটির. এবার ষষ্ঠ বার সিলভার স্ক্রিনে জুটি বাঁধতে চলেছেন...

ঘুম থেকে উঠে মানুন কিছু ছোট্ট টোটকা….

ফর্সা হতে চান! ঘুম থেকে উঠে মানুন কিছু ছোট্ট টোটকা এখন কেবল নারীরা নয়, পুরুষরাও নিজেকে সভান সুন্দর ও আকর্ষনীয় দেখাতে আগ্রহী। নিজেকে ফর্সা ও...

অতনু ঘোষের ছবি ‘শেষ পাতায়’ থাকছেন প্রসেনজিৎ-গার্গী-বিক্রম…

এই অতিমারীর পরিস্তিতি স্বাভাবিক হলেই ছন্দে ফিরবে টলিউড ইন্ডাস্ট্রি. পরবর্তী ছবির ঘোষণা করলেন পরিচালক অতনু ঘোষ. 'ময়ূরাক্ষী', 'রবিবার' এর পর অতনু ঘোষের "শেষ পাতা"...

অঙ্গ দান করলেন অভিনেত্রী প্রিয়াঙ্কা সরকার…

এই করোনা পরিস্তিতিতে আগের বছর থেকেই বিভিন্ন অভিনেতা অভিনেত্রীদের দেখা গেছে সাধারণ মানুষের পাশে দাঁড়াতে. কিন্তু এবার এক অভিনব প্রয়াস অঙ্গ দান করতে এগিয়ে...